Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Relationship: অতিমারিতে অশান্তি বেড়েছে পরিবারে? জেনে নিন অন্যদের ঘরে কী হচ্ছে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ জুন ২০২১ ১৯:০০
কথায় কথায় বচসা, এখন বহু সংসারে নিত্য সঙ্গী।

কথায় কথায় বচসা, এখন বহু সংসারে নিত্য সঙ্গী।
ফাইল চিত্র

করোনাকালে নানা ধরনের সমস্যায় পড়ছেন মানুষ। তার মধ্যে অতি চর্চিত এক সঙ্কট হল দাম্পত্যে গোলমাল। ঘরে ঘরে এমন কথা শোনা যাচ্ছে গত বছর থেকেই। চব্বিশ ঘণ্টা চার দেওয়ালের মধ্যে সময় কাটছে একসঙ্গে। ফলে ঠোকাঠুকি লাগছে। তার উপরে আর কোনও মানুষের সঙ্গে দেখাও হচ্ছে না। ভাল-মন্দ সবেরই সঙ্গী সেই একটি ব্যক্তি। যে সব কথা আগে তাঁর সঙ্গে হতো না, এখন তাও আলোচনা করতে হচ্ছে। তাই কারও কারও আবার মনে হচ্ছে স্বামী বা স্ত্রী তাঁর মনের খবর রাখেন না।

কী বলেন এ যুগের দম্পতিরা? কোন ধরনের সমস্যা বেশি দেখা দিচ্ছে তাঁদের মধ্যে?

১) কথায় কথায় বচসা, এখন বহু সংসারে নিত্য সঙ্গী। আপনার পরিবারে যদি এমন দেখেন, তবে অবাক হওয়ার কিছুই নেই। এমন ঘটতেই পারে। এখন সব কাজই করতে হচ্ছে একসঙ্গে এবং এক ছাদের তলায়। আগে যাঁদের কোনও রকম সমস্যা হত না, এখন তাঁরাও মাঝেমধ্যে তর্কে জড়াচ্ছেন। ফলে চিন্তায় না পড়ে, সচেতন ভাবে পরিস্থিতি সামলানোর চেষ্টা করুন।

Advertisement

২) সঙ্গীর সম্পর্কে নতুন বহু বিষয় জানতেও পারছেন নিশ্চয়ই? এরকমও অনেকের হচ্ছে। এর আগে এতটা সময় কখনও একে অপরের চোখের সামনে কাটেনি। সঙ্গীর সে সব অভ্যাস হয়তো বা ভালও লাগছে আপনার। কিন্তু কথা বলেও লাভ হচ্ছে না। এর জন্য কিছুটা সময় দিতে হবে। কারণ, সঙ্গীও হয়তো বিষয়টি সম্পর্কে সদ্য সচেতন হচ্ছেন।

৩) একা সময় প্রায় পাওয়াই যাচ্ছে না। সর্বক্ষণ সঙ্গী থাকছেন আশপাশে। তাতে একসঙ্গে সময় কাটানোর ইচ্ছা কমছে। ফলে এক অর্থে মানসিক দূরত্ব বেড়ে যাচ্ছে কিছু দম্পতির মধ্যে। এমন সমস্যা চলতে থাকলে নিজের জন্য আলাদা ভাবে কিছুটা সময় করুন। তাতেই হয়তো অস্বস্তি অনেকটা কেটে যাবে।

আরও পড়ুন

Advertisement