Advertisement
০২ মে ২০২৪
Polyamory

এক সঙ্গীতে মন ভরছে না নতুন প্রজন্মের, বহুগামী সম্পর্কের সুযোগ দিচ্ছে ডেটিং অ্যাপ

একটি সম্পর্কে থাকা সত্ত্বেও বিভিন্ন কারণে অন্য সম্পর্কে জড়িয়ে পড়েন বহু মানুষ। সামাজিক ভাবে ‘নিষিদ্ধ’ হওয়ায় স্বীকার করা কঠিন হয়। এ বার সেই অসুবিধা দূর করার কথা বলল একটি ডেটিং অ্যাপ।

হিঞ্জ নামের ওই ডেটিং অ্যাপ এ বার ব্যবহারকারীদের সুযোগ দিচ্ছে বহুগামী সম্পর্কে যাওয়ার।

হিঞ্জ নামের ওই ডেটিং অ্যাপ এ বার ব্যবহারকারীদের সুযোগ দিচ্ছে বহুগামী সম্পর্কে যাওয়ার। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৮:৩৪
Share: Save:

একা একা ভাল লাগছিল না। এক থেকে দুই হলেন, কিন্তু তবুও মন বলছে মিটছে না আশা। প্রণয়ের থেকে যা যা চাইছেন, সঙ্গীর থেকে তার সবটা পাচ্ছেন না। ফল হিসাবে যাঁর সঙ্গে রয়েছেন, তাঁকে ছেড়ে অন্য কারও দিকে অনুভব করছেন টান। একটি সম্পর্কে থাকা সত্ত্বেও বিভিন্ন কারণে অন্য মানুষের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন বহু মানুষ, কিন্তু সামাজিক ভাবে এখনও ‘নিষিদ্ধ’ হওয়ায় স্বীকার করা কঠিন হয়। এ বার সেই অসুবিধা দূর করে দেওয়ার কথা বলল একটি অনলাইন ডেটিং অ্যাপ। হিঞ্জ নামের ওই ডেটিং অ্যাপ এ বার ব্যবহারকারীদের সুযোগ দিচ্ছে বহুগামী সম্পর্কে যাওয়ার।

ডেটিং অ্যাপটির পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহারকারীদের জন্য নতুন একটি সুযোগ আনতে চলেছে তাঁরা। কোনও ব্যবহারকারী যদি একাধিক ব্যক্তির সঙ্গে ডেট করতে চান, তবে তা জানিয়ে দিতে পারবেন শুরুতেই। কী ধরনের সম্পর্ক চান, তার মধ্যে একক সম্পর্কের পাশাপাশি থাকবে বহুগামিতা, কিংবা ‘এখনও বুঝে উঠতে পারছেন না’-জাতীয় বিকল্পও। কাজেই কেউ যদি বহুগামিতা চান, তবে তা-ও বেছে নিতে পারবেন সহজেই।

একাধিক সম্পর্কে আগ্রহী মানেই সেটি খারাপ ব্যাপার, এমন না-ও হতে পারে।

একাধিক সম্পর্কে আগ্রহী মানেই সেটি খারাপ ব্যাপার, এমন না-ও হতে পারে। —ফাইল চিত্র

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও প্রায় ৮৬ শতাংশ মানুষ এক জনের সঙ্গেই সম্পর্কে থাকতে চান বলে দাবি করেছেন। কিন্তু প্রকৃতপক্ষে দেখা যাচ্ছে, নতুন প্রজন্মের মধ্যে অনেকেই একটি সম্পর্কে থাকতে থাকতেই অন্য মানুষের সঙ্গে সম্পর্কে জড়াচ্ছেন। সেই জন্যই ‘পলিঅ্যামরি’ বা বহুগামী বিকল্পটি আনার কথা ভেবেছেন তাঁরা। এমনই জানিয়েছেন ডেটিং অ্যাপের সম্পর্ক সংক্রান্ত বিজ্ঞানের শীর্ষকর্তা লোগান ইউরি। তাঁর দাবি, কেউ একই সঙ্গে একাধিক সম্পর্কে আগ্রহী মানেই সেটি খারাপ ব্যাপার, এমন না-ও হতে পারে। যে কোনও সম্পর্কেই একটা নিজস্ব সমীকরণ থাকে। তাই কোনও ব্যক্তি একটি সম্পর্ক থেকে কী চাইছেন, তা যদি আগে থেকেই পরিষ্কার করে দেন। তবে আর অসৎ হওয়ার অবকাশ থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

polyamory dating app Extra Marital Affair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE