Advertisement
১৭ জুন ২০২৪
Relationship Tips

সম্পর্ক টিকিয়ে রাখতে ‘ব্রেক’ নেন কেউ কেউ! বিরতি নিলে কি আদৌ প্রেম বাঁচে?

টানাপড়েনের মাঝে জোর করে সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে সমস্যা আরও বাড়ে। অনেকেই কিন্তু এ সময়ে সম্পর্কের খাতিরেই সম্পর্ক থেকে একটা বিরতি নিতে চান। সম্পর্কে বিরতি নেওয়ার অর্থ সম্পর্কে ইতি টানা নয়।

সম্পর্কে বিরতি নেওয়ার প্রয়োজন পড়ে কেন?

সম্পর্কে বিরতি নেওয়ার প্রয়োজন পড়ে কেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১২:৩৫
Share: Save:

প্রেমের সম্পর্কে একটু আধটু ঝগড়া-অশান্তি লেগেই থাকে। যাকে আমরা সবচেয়ে ভালবাসি, তার উপরেই তো আমাদের অভিমানটাও বেশি হয়। অনেক সময়েই কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যায় প্রেমিক-প্রেমিকার সম্পর্ক। দু’জনেই চান একে অপরের সঙ্গে থাকতে। তবু কোথায় যেন কাজ করে অস্বস্তি বোধ, কোথাও ভুল বোঝাবুঝি। সম্পর্ক পৌঁছে যায় প্রায় ভেঙে যাওয়ার পর্যায়। তবু সব ঠিক করে নিতে চাইছেন দু’জনেই। কিন্তু পারছেন না? এই টানাপড়েনের মাঝে জোর করে সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে সমস্যা আরও বাড়ে। অনেকেই কিন্তু এ সময়ে সম্পর্কের খাতিরেই সম্পর্ক থেকে একটা বিরতি নিতে চান।

না, সম্পর্কে বিরতি নেওয়ার অর্থ সম্পর্কে ইতি টানা নয়। এ সময়ে সঙ্গীর থেকে সাময়িক দূরত্ব বজায় রেখে চলেন অনেকে। সেই বিরতি কয়েক দিনের হতে পারে, আবার কয়েক মাসেরও হতে পারে। এ সময়ে একে অপরের থেকে দূরে থাকার পরই তাঁরা সম্পর্ক নিয়ে স্থায়ী সিদ্ধান্তে আসেন। এ ক্ষেত্রে ফলাফল ইতিবাচক কিংবা নেতিবাচক দুই-ই হতে পারে।

কখন ব্রেক নেবেন?

যদি মনে করেন কোনও সম্পর্কে থাকতে থাকতে আপনি নিজেকে হারিয়ে ফেলেছেন, মানসিক ভাবে বিধ্বস্ত হয়ে পড়েছেন, তখন কিছু দিনের জন্য সম্পর্ক থেকে বিরতি নিতে পারেন। অথবা অনেক সময় জীবনে একসঙ্গে প্রচুর ব্যস্ততা এসে পড়ে, তখন যদি সঙ্গীর উপস্থিতি কোনও প্রতিবন্ধকতা নিয়ে আসে তা হলেও বিরতি নেওয়ার কথা ভাবতে পারেন। যদি দেখেন সম্পর্কে ঝগড়া-অশান্তির মাত্রা অনেকটাই বেড়ে গিয়েছে, একে অপরকে বুঝিয়েও কোনও লাভ হচ্ছে না অথচ বিচ্ছেদের সিদ্ধান্ত নিতে মন থেকে সায় পাচ্ছেন না, তখন সম্পর্ক নিয়ে ভাবার জন্যও একান্তে কয়েক দিন সময় কাটানোর প্রয়োজন রয়েছে। এতে সিদ্ধান্ত নিতে সুবিধা হবে। অনেক সময় দু’জনে কথা বলে, আলোচনা করে যে সমস্যার সমাধান করা যায় না, একে অপরের থেকে দূরে থেকে সে সমস্যার সমাধান করা সহজ হয়।

সম্পর্ক থেকে বিরতি নেওয়ার মানে কিন্তু ব্রেক আপ নয়

সম্পর্কে বিরতি নিয়ে অনেক ক্ষেত্রে ব্রেক আপের সূচনা করলেও তা কখনওই চূড়ান্ত ব্রেক আপ নয়। সম্পর্ক যদি শেষ অবস্থায় পৌঁছে গিয়ে থাকে তা হলে এক দিন না এক দিন বিচ্ছেদ অনিবার্য। সম্পর্কে থেকে অনেক সময় বিচ্ছেদ এড়ানোর পথ খুঁজে পাওয়া যায় না, আর অনেক সময় দূরে থেকে একে অপরের কাছে আসার রাস্তা বেরিয়ে আসে। খারাপ হতে থাকা সম্পর্ককে পুনরুজ্জীবিত করতে এটা শেষ পথ হিসেবে দেখতে পারেন। একে অপরের নম্বর ডিলিট করে দেওয়ার প্রয়োজন নেই। তবে এই সময়ে একে অপরের সঙ্গে কোনও রকম যোগাযোগ না রাখাই ভাল।

এই সময় অন্য কারও সঙ্গে ডেট করতে পারেন? এটা কি প্রতারণা?

ব্রেক নিয়ে নিজেকে সময় দেওয়া প্রয়োজন। যাতে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। এই সময়ে অন্য কোনও সম্পর্কে না জড়ানোই ভাল। এই সময় কাউকে ডেট করতে পারেন। কিন্তু সেই তৃতীয় ব্যক্তিই যদি হয়ে ওঠেন পরে বিচ্ছেদের কারণ, বা ডেট করার জন্যই যদি ব্রেক নিয়ে থাকেন তবে তা অবশ্যই প্রতারণা।

কত দিনের বিরতি নেওয়া উচিত?

পুরোটাই নির্ভর করছে সমস্যা, এবং আপনারা দু’জন সেটাকে কী ভাবে দেখছেন তার উপর। তবে যদি খুব বেশি দিনের জন্য ব্রেক নেন তা হলে সম্পর্ক টেকার সম্ভাবনা কম। কোনও নির্ধারিত সময়সীমা নেই। যদি দেখেন বিরতি নিয়ে দু’জনে বেশ ভালই আছেন, শান্তিতে আছেন, সঙ্গীরও একই অবস্থা, তা হলে বুঝতে হবে আপনার সম্পর্ক শেষ অবস্থায় পৌঁছে গিয়েছে। বিরতি নিলে নিজের অনুভূতিগুলি বোঝা সহজ হয়ে যাবে।

ব্রেক নেওয়ার সিদ্ধান্ত ভুলও হতে পারে

সম্পর্ক থেকে বিরতি নেওয়ার কিন্তু কিছু ঝুঁকি থাকে। এই বিষয়ে পদক্ষেপ করার আগে অবশ্যই খুব ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়া জরুরি। এই কাজে দু’জনের সায় প্রয়োজন। নইলে আপনার সঙ্গী ভেবে নিতে পারেন আপনি সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চাইছেন। মনে রাখবেন, সম্পর্ক থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত সম্পর্ক বাঁচানোর শেষ পদক্ষেপ হওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE