Advertisement
০৩ মে ২০২৪
Stop Being too Nice

৫ কারণ: ভুল হচ্ছে জেনেও যে কোনও পরিস্থিতি মেনে বা মানিয়ে নেওয়া উচিত নয়

ছোট থেকে বাড়িতে, স্কুল-কলেজে, পরবর্তীকালে আরও বৃহত্তর ক্ষেত্রে নিজের ভাবমূর্তি নষ্ট না করতে ছোটখাট ত্যাগস্বীকার করেও ‘ভাল’ হয়ে থাকার সুযোগ হাতছাড়া করতে চান না অনেকে।

Image of woman

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ২০:১৯
Share: Save:

আর পাঁচ জন যাঁকে ভাল বলেন, আসলে সেই ভাল। এমন কথা ছোট থেকে মনে প্রভাব বিস্তার করে থাকে অনেকেরই। তাই ইচ্ছে না থাকলেও তথাকথিত ‘ভাল’ হতে গিয়ে নিজের সাধ অপূর্ণ থেকে যায় অনেকেরই। ছোট থেকে বাড়িতে, স্কুল-কলেজে, পরবর্তীকালে আরও বৃহত্তর ক্ষেত্রে নিজের ভাবমূর্তি নষ্ট না করতে ছোটখাট ত্যাগস্বীকার করেও ‘ভাল’ হয়ে থাকার সুযোগ হাতছাড়া করতে চান না অনেকে। নিজের সঙ্গে অন্যায় হচ্ছে জেনেও মুখে কিছু বলতে না পারার সমস্যা কিন্তু আসলে নিজেকেই পোহাতে হয়। মনোবিদেরা বলছেন, এই ‘ভাল’ হয়ে থাকার অভ্যাস কিন্তু আসলে যুদ্ধে নিজেকে হারিয়ে দেওয়ার মতো। অন্যের চোখে ভাল হয়ে থাকার লোভ সামলাতে না পারলে, ক্ষেত্র বিশেষে নিজের হয়ে সরব হতে না পারলে একটা সময় পরে নিজের চোখে নিজেকে ছোট মনে হতেই পারে।

১) অন্যেরা সুযোগ নেবে

আপনার ভাল মানসিকতার সুযোগ নিতেই পারেন দুর্জনেরা। বিশ্বাস করে আপনি যাঁকে কোনও কথা বলবেন বা সাহায্য করবেন, সে-ই কোনও সময়ে অকৃতজ্ঞের মতো ব্যবহার করবেন। মুখে কিছু বলতে না পারার সুযোগ নিতে চেষ্টা করবেন বার বার।

২) আত্মমর্যাদা নষ্ট হবে

নিজের জন্য আত্মমর্যাদা নিজেকেই অর্জন করতে হয়। আপনি ভাল মনের মানুষ বলে অনেকেই আপনার থেকে সুযোগ নিয়ে বসেন অনেকে। বুঝতে পেরেও দিনের পর দিন কোনও প্রতিবাদ করেন না। এতে নিজের চোখে নিজেকে ছোট লাগতেই পারে। ফলে হীনন্মন্যতায় ভোগেন অনেকেই।

৩) সহজেই প্রভাবিত করতে পারে

আপনার ভাল মানসিকতা দুর্জনকে সুপথে নিয়ে আসতে না পারলেও, সহজেই তাঁরা আপনাকে বিপথে চালিত করতে পারেন। ঠিক-ভুল, ভাল-মন্দ বিচারবোধ ভুলতে বসেন অনেকেই।

৪) ‘না’ বলতে সমস্যা হতে পারে

ইচ্ছে না থাকলেও এমন অনেক কিছুই মেনে নিতে হয়। শুধু মুখে ‘না’ বলতে পারেন না বলে। অনেকে ভাবতে থাকেন ‘না’ বললে হয়তো তাঁর ভাবমূর্তি নষ্ট হবে।

৫) সহজে আঘাত পেতে পারেন

ভাল মানসিকতা, ক্ষমাশীল মনোভাবের জন্যে এমন অনেককেই দ্বিতীয় বার সুযোগ দিয়ে ফেলেন। তার পর আবার সেই মানুষটির থেকেই আঘাত পেতে হয়। খুঁজলে এমন নজির অসংখ্য নজির রয়েছে আমাদের আশপাশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship self care Respect
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE