Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Relationship and Office Stress: কাজের চাপে ঘন ঘন ঝগড়া? কী উপায়ে সুখী হবে দাম্পত্য

কর্মক্ষেত্রের নানা দোলাচল চাপ বাড়াছে মনের উপর। আর এই চাপের সরাসরি প্রভাব পড়ছে দাম্পত্য জীবনে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ মে ২০২২ ১৯:৫৪
Save
Something isn't right! Please refresh.
কোন পথে সুখী হবে দাম্পত্য

কোন পথে সুখী হবে দাম্পত্য
ছবি: সংগৃহীত

Popup Close

অফিসের অতিরিক্ত চাপ খুবই ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এক দিকে কাজের চাপ, অন্যদিকে সম্পর্কের দোলাচল— সব মিলিয়ে মানসিক চাপ মারাত্মক ভাবে বাড়ছে। এই টানাপড়েনের মাঝে কী ভাবে বজায় থাকবে ব্যক্তিগত সমীকরণের উষ্ণতা? রইল তারই কিছু কৌশল

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


১। একে অন্যের কাছে এসে জানান মানসিক চাপের কথা। মেনে নিন যে সময়টা সত্যিই কঠিন। যে কোনও কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে হলে আগে সেই পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে। এটাই দস্তুর। তাই ভাল লাগুক বা না লাগুক। সঙ্গীকে জানাতে হবে সবটুকু।
২। একে অপরকে প্রয়োজনীয় জায়গা দিন। একসঙ্গে থাকলেও প্রত্যেক ব্যক্তিমানুষের কিছুটা নিজস্ব জায়গা প্রয়োজন। নয়তো যে কোনও সম্পর্কই গুমোট হয়ে আসতে পারে। নিজেও সেই জায়গা নিন, সঙ্গীকেও সেই জায়গাটুকু দিন। দিনে কিছুটা সময় বার করুন যেটা একান্তই আপনার নিজস্ব। সেই সময়ে নিজের পছন্দের কোনও কাজ করুন। দেখবেন বাকি সময়টা সঙ্গীর সঙ্গে কাটানো অনেক সহজ হবে।

৩। দাম্পত্য জীবনের একটি বড় দিক শারীরিক সম্পর্ক। যাঁরা কর্মক্ষেত্র নিয়ে সারা দিন ব্যস্ত থাকতেন তাঁরা বাড়ি ফিরে নতুন করে খুঁজে দেখার চেষ্টা করুন একে অন্যকে। তবে খেয়াল রাখবেন সঙ্গীর চাহিদা আর আপনার ইচ্ছের মধ্যে যেন অবশ্যই ভারসাম্য থাকে।
৪। নতুন করে আবিষ্কার করুন নিজেদের। আপাত তুচ্ছ অনেক কাজও ব্যস্ততার মধ্যে হয়ে উঠতে পারে মরুদ্যান। সন্তানের পড়াশোনাতে একসঙ্গে সহায়তা করা থেকে রাতের খাবার তৈরি, সবই করুন হাত মিলিয়ে।
৫। কথোপকথনের কোনও বিকল্প নেই। মুখোমুখি বসে, কথোপকথনের মাধ্যমে টানাপড়েন নিয়ে কথা বলুন। ঝগড়ার পরেও মানসিক আদানপ্রদানের দরজাটি যেন বন্ধ না হয়।



Something isn't right! Please refresh.

Advertisement