Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Relationship Tips:দু’জনের মনের মিল প্রচুর, কিন্তু নেই কোনও শারীরিক আকর্ষণ! তৈরি করা কি সম্ভব

নতুন কারও সঙ্গে আলাপ হল। গল্প করে দেখলেন অনেক বিষয়ে মতের মিল হচ্ছে। সবই দারুন— শুধু শারীরিক আকর্ষণ বোধ করছেন না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ নভেম্বর ২০২১ ১৭:০৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আপনার বহু দিনের প্রিয় বন্ধু অনায়াসে সঙ্গী হয়ে উঠতেই পারতেন। কিন্তু একটি জায়গায় গিয়ে বিষয়টি আর এগোয় না। দু’জনের মধ্যে সে ভাবে কোনও শারীরিক আকর্ষণ নেই। কিংবা হয়তো নতুন কারও সঙ্গে সদ্য আলাপ হয়েছে। আড্ডা মেরে দেখলেন দু’জনের অনেক বিষয়ে বেশ মতের মিল। সবই ঠিক আছে। কিন্তু সে ভাবে আকর্ষণ বোধ করছেন না। এই একটি জায়গায় বাধা পেলেই সকলে ধরে নেন যে, সেই সম্পর্কের আর কোনও ভবিষ্যৎ নেই। কিন্তু সত্যিই কি তাই?
একটু ভেবে দেখলেই বুঝবেন যে, তেমনটাও নয়। অনেক সময়েই শুধু শারীরিক আকর্ষণ ছাড়া আর কোনও মিল না থাকলে সে সম্পর্ক টেকে না। প্রথম আলাপে রসায়ন তৈরি হলে তা সুন্দর অনুভূতি হয় বটে। কিন্তু শুধু তার উপর নির্ভর করে সম্পর্ক তৈরি না করাই ভাল। ধরুন, পূর্ব কোনও সম্পর্কে আপনার অভিজ্ঞতা তিক্ত ছিল। নির্যাতিতও হতে হয়। তারপর নিজেকে সামলে নতুন কারও সঙ্গে ডেটে গেলেন। হতে পারে মনে হল, ‘প্রথম আলাপেই খুব চেনা চেনা লাগছে’! এই ‘চেনা চেনা’ অনুভূতি হয়তো বিপদই ডেকে আনবে। ভবিষ্যতে হয়তো দেখলেন, আপনার আগের সঙ্গীর সঙ্গে এই মানুষের বেশ কিছু চারিত্রিক মিল বেরিয়ে গেল।
তাই শুধু শারীরিক আকর্ষণের উপর নির্ভর করবেন না। নতুন সঙ্গী খোঁজার সময়ে গুরুত্ব দিন অন্য নানা বিষয়ে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কিন্তু শারীরিক আকর্ষণও যথেষ্ট গুরুত্বপূর্ণ যে কোনও সম্পর্কের জন্য। সেটি কি তৈরি করে নেওয়া সম্ভব? অনেক বিশেষজ্ঞের মতে, তা সম্ভব। কিছু নিয়ম মেনে চলতে হবে।
১। প্রথম সাক্ষাতেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন না। অন্তত তিন-চার বার দেখা করুন। অনেকে লাজুক হয়। তাই নিজেকে মেলে ধরতে একটু সময় লাগে।
২। ডেটে যাওয়ার আগে পাহাড়-প্রমাণ প্রত্যাশার চাপ ঝেরে ফেলুন। একজন নতুন মানুষকে চিনবেন, তেমনই মানসিকতা নিয়ে যান। কিছু না হলেও, নতুন এক বন্ধু পেয়ে যেতে পারেন।
৩। একসঙ্গে অনেক কিছু করুন। শুধু রেস্তরাঁয় বসে সময় কাটাবেন না। দু’জনের অন্য বন্ধুবান্ধবের সঙ্গে বেরিয়ে দেখুন। পছন্দের কোনও কাজ একসঙ্গে করতে পারেন। জঙ্গলের সাফারি বা ট্রেকিংয়ের মতো কোনও রোমাঞ্চকর কাজ একসঙ্গে করে দেখতে পারেন।

৪। চুম্বন অনেক কিছু পাল্টে দিতে পারে। যাঁকে দেখে মনে হবে তাঁর প্রতি কোনও টানই নেই, দৃষ্টিভঙ্গি বদলে যেতে পারে একটি চুম্বনের পর।
৫। যৌন-অভিজ্ঞতা নিয়ে কথা বলুন। কোনটা ভাল লাগে, কী ভাল লাগে না, সে বিষয়ে খোলামেলা আলোচনা করুন।
৬। কোন কোন বিষয়ে দু’জনের শখ-আহ্লাদ মেলে, তা খুঁজে বার করুন। এমন অনেক সময়েই হয় যে, হয়তো কাউকে খুবই সাদামাঠা লাগছে। কিন্তু যেই দু’জনের কোনও একটি শখ মিলে গেল এবং সে বিষয়ে কথা বলা শুরু করলেন, তখনই সব বদলে গেল!

আরও পড়ুন

Advertisement