Advertisement
০১ মে ২০২৪
Pet Care

দোলের দিন রং থেকে দূরে রাখুন পোষ্যকে, কী ভাবে যত্ন নেবেন তার?

রঙের আনন্দে মেতে ওঠার আগে বাড়ির পোষ্যটির কথা ভুলে গেলে চলবে না কিন্তু। রং আপনার খুশির কারণ হলেও পোষ্যের সমস্যা হবে। কী ভাবে নেবেন সুরক্ষা?

Image of Pet in Holi Celebration.

রং খেলার হুল্লোড়ের মাঝে পোষ্যটিকে সুরক্ষিত রাখবেন কী করে? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৫:৪২
Share: Save:

হাতেগোনা আর কয়েক দিন। তার পরেই দোলের উৎসব। রঙের ছোঁয়ায় রঙিন হওয়ার দিন। বসন্ত উদ্‌যাপনের প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। আবির না কি জল রং, দোলের দিন মুখ রাঙাবেন কোন রঙে, তা নিয়ে চলছে আলোচনা। তবে রঙের আনন্দে মেতে ওঠার আগে বাড়ির পোষ্যটির কথা ভুলে গেলে চলবে না কিন্তু। রং আপনার খুশির কারণ হলেও, পোষ্যের সমস্যা হবে। উচ্চ স্বরে বাজনা, মাইকের আওয়াজ থেকে যে ভাবে পোষ্যকে দূরে রাখেন, রঙের দিনও রাসায়নিক পদার্থ মিশ্রিত রং এবং আবির পোষ্যের গায়ে লাগতে দেবেন না। রং খেলার হুল্লোড়ের মাঝে পোষ্যটিকে সুরক্ষিত রাখবেন কী করে?

১) রোজ নিয়ম করে বাইরে ঘুরতে নিয়ে গেলেও রং খেলার দিন ভুলেও পোষ্যটিকে ঘরের বাইরে বার করবেন না। কারণ, এ দিন রং আর আবিরে ছেয়ে থাকবে চারদিক। কোনও ভাবে পোষ্যের গায়ে সেই রং লেগে গেলে কিন্তু মুশকিল।

২) অনেকেরই বাড়িতে বেশ জাঁকজমক করে রং খেলা উদ্‌যাপন হয়। সে ক্ষেত্রে বাড়িতে পোষ্য থাকলে খানিকটা সতর্কতা অবলম্বন করতে হবে। বাড়ির এমন একটি ঘরে পোষ্যকে রাখুন, যেখানে সহজে রং পৌঁছতে পারবে না। রং খেলা শেষ হয়ে গেলেও ওই পোশাকে পোষ্যকে স্পর্শ করবেন না।

৩) দোলের দিন বাতাসে ভেসে বেড়ায় আবিরের কণা। ফলে সরাসরি রং না মাখলেও নিশ্বাসের সঙ্গে তা পোষ্যের শরীরে প্রবেশ করতে পারে। তাই দোলের দিন পোষ্যের দিকে নজর রাখুন। শ্বাসকষ্ট, অস্বস্তি কিংবা অন্য কোনও সমস্যা দেখা দিলে সেই মুহূর্তে পশু চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৪) বছরের এমন একটা সময়ে দোলের উৎসব হয়, যখন আবহাওয়া মনোরম হলেও রোগবালাই যেন পিছু ছাড়তে চায় না। ঠান্ডা আর গরমের এই যৌথ আবহাওয়া অনেকেই অসুস্থ হয়ে পড়েন এই সময়ে। সেই তালিকায় বাদ নেই পোষ্যরাও। তাই এই সময় বাড়ির পোষ্যের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। বেশি করে জল খাওয়ান। চিকিৎসকের সঙ্গে কথা বলে, পোষ্যের জন্য একটি স্বাস্থ্যকর ডায়েট তৈরি করে নিন। সেই অনুযায়ী খাওয়াদাওয়া করান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Holi color
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE