Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Pet

Tick Fever in Dogs: পোষ্যের শরীরে পরজীবী বাসা বেঁধেছে? কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন

পোষ্যের শরীরে উকুন বাসা বাঁধলে কিন্তু আপনাকে সচেতন হতে হবে। সঠিক সময় ধরতে না পারলে পোষ্যের শরীরে নানা অঙ্গেরও ক্ষতি করতে পারে এই পরজীবী।

পোষ্য ঘন ঘন জ্বরে ভুগছে?

পোষ্য ঘন ঘন জ্বরে ভুগছে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৭:২১
Share: Save:

মাঝে মাঝে বৃষ্টি। মাঝে মাঝে রোদ। এই আবহাওয়ায় নিজের খেয়াল কী করে রাখবেন, সে বিষয়ে হয়তো আপনি সচেতন। কিন্তু বাড়ির পোষ্যটিরও এই সময়ে দরকার বিশেষ যত্ন। বর্ষাকালে কুকুরদের ‘টিক ফিভার’ বা উকুনের কারণে তীব্র জ্বর আসতে পারে। এই প্রকার পরজীবী এক বার আপনার পোষ্যের শরীরে বাসা বাঁধলে চুলকানি, জ্বালাপোড়া, পশম পড়ে যাওয়া, ঘা সৃষ্টি, রক্তশূন্যতা ইত্যাদি নানা সমস্যা তৈরি হয়।

পোষ্যের শরীরে এই ধরনের পরজীবী বাসা বাঁধলে কিন্তু আপনাকে সচেতন হতে হবে। সঠিক সময় ধরতে না পারলে কিন্তু পোষ্যের শরীরে নানা অঙ্গেরও ক্ষতি করতে পারে এই পরজীবী। তবে এই পরজীবীগুলি আকারে এতটাই ছোট হয় যে, চোখে ধরা পড়ে না। আর এই পোকা কামড়ালে যে জ্বর হয় তার সঙ্গে সাধারণ জ্বরের ফারাক করা মুশকিল।

সাধারণত এই পরজীবী পোষ্যকে কামড়ানোর ৭-২১ দিনের মধ্যে তার শরীরে উপসর্গগুলি দেখা যায়। এই পরজীবী আক্রমণের প্রাথমিক পর্যায় তাদের ক্লান্ত দেখায়। তাদের শরীরে আলস্য আসে। যত দিন বাড়তে থাকে ততই জ্বরের মতো উপসর্গগুলি প্রকট হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পোষ্যের শরীরে কোন উপসর্গগুলি দেখলে সতর্ক হবেন?

১) ১০৩ ডিগ্রী ফারেনহাইটের উপর জ্বর

২) খাবারে অরুচি

৩) ডায়ারিয়া এবং বমিভাব

৪) লসিকাগুলি ফুলে যাওয়া

৫) মলের সঙ্গে রক্তপাত, নাক থেকেও রক্ত বেরোয়

৬) শ্বাস নিতে কষ্ট

৭) পেটে ব্যথা

৮) মুখের ভিতরে লাল-বেগুনি ছোপ দেখা যায়

এই প্রকার কোনও সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। বাড়িতে এর চিকিৎসা করা যাবে না। তাই উপসর্গগুলি দেখলেই সতর্ক হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Pet Care Tick
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE