Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Viral News

পুজোয় ব্যবহৃত লেবুর শরবত খেলেই হবে সন্তানলাভ! ‘পবিত্র’ লেবুর নিলামে দাম উঠল প্রায় ২ লক্ষ টাকা

ভিল্লুপুরম মন্দিরের পুজোয় ব্যবহৃত ৯টি লেবুর নিলামে দাম উঠল ২ লক্ষ ৩৬ হাজার টাকা। সেখানকার স্থানীয় বাসিন্দারা মনে করেন বিশেষ পুজোয় ব্যবহৃত সেই লেবু দিয়ে তৈরি শরবত খেলেই নাকি বন্ধ্যাত্বের সমস্যা দূর হবে।

‘Sacred’ lemons auctioned for Rs 2.3 Lakhs in Tamil Nadu temple

নিঃসন্তান দম্পতিদের জন্য নিলামে উঠল ‘পবিত্র’ লেবু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৯:১৫
Share: Save:

তামিলনাড়ুর ভিল্লুপুরম মন্দিরের পুজোয় ব্যবহৃত ৯টি লেবুর নিলামে দাম উঠল ২ লক্ষ ৩৬ হাজার টাকা। সেখানকার স্থানীয় বাসিন্দারা মনে করেন বিশেষ পুজোয় ব্যবহৃত সেই লেবু দিয়ে তৈরি শরবত খেলেই নাকি বন্ধ্যাত্বের সমস্যা দূর হবে।

ফাগুনি উথিরাম উপলক্ষে টানা ৯ দিন ধরে বিশেষ পুজোর আয়োজন করেছিলেন ভিল্লুপুরম মন্দিরের পুরোহিতেরা। এক গ্রামবাসী বলেন, ‘‘এই মন্দির পবিত্র লেবুর জন্যই বিখ্যাত। এই বিশেষ লেবুতে ভগবানের আশীর্বাদ থাকে। আমরা বিশ্বাস করি এই লেবুগুলির বিশেষ ক্ষমতা রয়েছে।’’ পুরোহিতেরা নিজেরাই এই নিলামের ব্যবস্থা করেন। নিঃসন্তান দম্পতিরা লেবু পাওয়ার আশায় ভিড় জামান মন্দির প্রাঙ্গণে। নিলামে সংগৃহীত অর্থ দিয়ে তৈরি প্রসাদ ভক্তদের মধ্যে বিতরণ করা হয়।

ফাগুনি উথিরাম উপলক্ষে প্রতি ৯ দিন একটি একটি করে লেবু ভগবানকে উৎসর্গ করা হয়। নবম দিনের শেষে লেবুগুলির নিলাম শুরু হয়। শেষ দিনে ভগবানকে উৎসর্গ করা লেবুটির দাম উঠেছে প্রায় ৫০ হাজার ৫০০ টাকা। কুলাথুর গ্রামের এক নিঃসন্তান দম্পতি সেই লেবুটি কিনেছেন। লেবুটি পাওয়ার পর সেই দম্পতি পুণ্যস্নান করেন। সব মিলিয়ে ৯ দিনের লেবুর দাম উঠেছে ২ লক্ষ ৩০ হাজার টাকা। দীর্ঘ দিন ধরে এই প্রথা চলে আসছে এই মন্দির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Viral News Viral Tamil Nadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE