Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Salman Khan

৫৭ ছুঁয়েছেন সলমন খান, নায়কের ফিটনেসের রহস্য কি প্রোটিন সাপ্লিমেন্ট? না কি অন্য কিছু?

সলমনের ফিটনেস দেখে ঈর্ষান্বিত হন অনেকেই। বয়স ৫৭ পেরিয়েছে। কিন্তু তাঁকে দেখে তা বোঝার উপায় নেই। এই বয়সেও তাঁর ফিট থাকার কৌশল অনুপ্রেরণা জোগায়।

শরীরচর্চা আর স্বাস্থ্যকর খাবারই তাঁর ফিটনেসের একমাত্র রহস্য।

শরীরচর্চা আর স্বাস্থ্যকর খাবারই তাঁর ফিটনেসের একমাত্র রহস্য। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৫:৪৮
Share: Save:

কয়েক দশক ধরে বলিউডে রাজ করছেন সলমন খান। ১৯৮৮ সালে তাঁর বলিউড সফর শুরু। তার পর থেকে ধীরে ধীরে তিনি হয়ে উঠেছেন বলিউডের ‘ভাইজান’। তাঁর নানা দিক নিয়ে ঈর্ষান্বিত হওয়ার শেষ নেই। তার মধ্যে অন্যতম হল সলমনের ফিটনেস। বয়স ৫৭ পেরিয়েছে। কিন্তু তাঁকে দেখে তা বোঝার উপায় নেই। এই বয়সেও তাঁর ফিট থাকার কৌশল অনুপ্রেরণা জোগায় অনেককেই।

বাড়িতে থাকলে সারা দিনে কত ঘণ্টা তিনি জিমে সময় কাটান, তার কোনও হিসাব নেই। শোনা যায়, কখনও কখনও তিনি রাতেও জিমে যান। বেঞ্চ প্রেস, ওয়েট তোলা, ট্রেডমিলে, সিট-আপ, পুশ-আপ, প্ল্যাঙ্ক— সলমনের রোজের ফিটনেস রুটিনে এগুলি থাকেই। এ ছাড়া তিনি রোপ ট্রেনিং করেন বলেও শোনা যায়।

সলমন সাইকেল চালাতে ভালবাসেন, সে কথা সকলেই জানেন। শুটিং না থাকলে তিনি সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন। যত ক্ষণ না ঘাম ছড়ছে, সাইকেল চালাতেই থাকেন। যে দিন সলমন জিমে যান না, সে দিন বাড়িতেই কার্ডিয়ো করেন তিনি। তার পর চলে যান ওয়েট ট্রেনিং করতে। হাঁটতেও পছন্দ করেন সলমন। তাই মাঝেমাঝেই তাঁকে পাওয়া যায় খামারবাড়িতে। অনেক বড় জায়গা। সেখানেও হাঁটাহাঁটি করেন।

বাড়িতে থাকলে সারা দিনে কত ঘণ্টা তিনি জিমে সময় কাটান, তার কোনও হিসাব নেই।

বাড়িতে থাকলে সারা দিনে কত ঘণ্টা তিনি জিমে সময় কাটান, তার কোনও হিসাব নেই। ছবি: সংগৃহীত

তবে শুধু শরীরচর্চা নয়, নিয়ম মেনে করেন খাওয়াদাওয়াও। সকালের খাবারে থাকে ডিমের সাদা অংশ। কুসুম খান না তিনি। দুগ্ধজাত খাবার থাকে তাঁর রোজের পাতে। শুটিং থাকলেও বাড়ির খাবার খান। দুপুরের পাতে থাকে চাপাটি, সব্জি, স্যালাড। রাতেও ডিমের সাদা অংশ, ওমেগা ৩-সমৃদ্ধ মাছ, সব্জি স্যুপ, মুরগির মাংস— এই খাবারগুলিই ঘুরিয়েফিরিয়ে থাকে। সলমন চিনি থেকে শতহস্ত দূরে থাকেন। মিষ্টি কোনও খাবার তিনি খান না। বাইরের প্রক্রিয়াজাত খাবারও পাতে নেন না। অনেকেরই মনে হয় তিনি প্রোটিন সাপ্লিমেন্ট কিংবা স্টেরয়েড নেন বোধ হয়। শরীরচর্চা আর স্বাস্থ্যকর খাবারই তাঁর ফিটনেসের একমাত্র রহস্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salman Khan Bollywood Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE