Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Sleep: রাতে হানা দেয় ১০ বছর আগের প্রেম, কেড়ে নেয় ঘুম, বলছে সমীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুলাই ২০২১ ১৭:৫৯
রাতের ঘুম কেড়ে নিতে পারে পুরনো প্রেম।

রাতের ঘুম কেড়ে নিতে পারে পুরনো প্রেম।
ছবি: সংগৃহীত

রাত হলেই ফিরে আসে পুরনো প্রেম। হানা দেয় ঘুমের মধ্যে। কেড়ে নেয় ঘুম। এমনই বলছে সাম্প্রতিক সমীক্ষা।

হালে আমেরিকার ‘মিনাসোটা লঙ্গিচিউডিনাল স্টাডি অব রিস্ক অ্যান্ড অ্যাডাপটেশন’ নামক গবেষক সংস্থার তরফে একটি গবেষণা চালানো হয়েছে। যার মুখ্য বিষয়— মানুষের প্রেমজীবনের সঙ্গে ঘুমের সম্পর্ক। দেখা গিয়েছে ২০ বছর বয়সের আশপাশে যাঁরা প্রেম বা প্রেমের সম্পর্ক নিয়ে খুব মানসিক চাপে ছিলেন, মধ্য ৩০-এ পৌঁছে তাঁদের ঘুমের সমস্যা দেখা দেয়।

কেন এমন হয়? সমীক্ষাকারী দলের সদস্য এবং মিনাসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্লোয়ি হুয়েলস্নিৎজ জানিয়েছেন, নিরাপত্তা বোধটি মানুষের অবচেতনে সব সময় কাজ করে। সেটি ঘুমের মধ্যে বারবার ফিরে আসে। অর্থাৎ একজন মানুষ যদি সচেতন ভাবে কিংবা অবচেতনে মনে করেন, তাঁর চারপাশের মানুষের থেকে তিনি সুরক্ষিত এবং তাঁরা তাঁকে নানা ধরনের বিপদ থেকে রক্ষা করতে পারেন— তা হলে তাঁর ভালো ঘুম হয়।

Advertisement

২০ বছর বা তার আশপাশের সময়টি প্রতিটি মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়ে হরমোনের নানা পরিবর্তনের ফলে মনেও নানা ধরনের বদল আসে। সেই সময় যদি একজন মানুষ তাঁর প্রেমের সম্পর্ক নিয়ে চাপে থাকেন, তা হলে পরীবর্তী কালে তা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। অবচেতনের মধ্যে থেকে যাওয়া নিরাপত্তাহীনতা দীর্ঘদিন পরে ফিরে এসে ঘুম কেড়ে নিতে পারে।

১০ বছর পরেও তাড়া করতে পারে পুরনো সম্পর্ক।

১০ বছর পরেও তাড়া করতে পারে পুরনো সম্পর্ক।


হালের পরিসংখ্যান বলছে, অল্প বয়সে অর্থাৎ ২০ বছরের আশপাশে যাঁদের প্রেম নিয়ে সমস্যা হয়, সাধারণত মধ্য ৩০-এ তাঁরা সব থেকে বেশি সমস্যায় পড়েন। রাতে ঘুমে মধ্যেই ফিরে আসে নিরাপত্তাহীনতার আতঙ্ক। ঘুম কমে যায় এর ফলে।

এর থেকে বাঁচার উপায় কী? গবেষকদের মত, অবচেতনে থেকে যাওয়া এই ভয় থেকে বাঁচতে অবশ্যই মনোবিদের পরামর্শ নিতে হবে। একমাত্র তাঁরাই এই সমস্যার সমাধান করতে পারেন। ফিরিয়ে দিতে পারেন রাতের শান্তির ঘুম।

আরও পড়ুন

Advertisement