Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pillow

Sleep: ঘুমের মধ্যে বালিশ নিয়ে এই কাজটি করলে, স্বাস্থ্যের বড় ক্ষতি হতে পারে

আপাত ভাবে বিষয়টি নিরীহ হলেও এর ফলে বড়সড় ক্ষতি হতে পারে স্বাস্থ্যের।

ঘুমের মধ্যেই ডেকে আনছেন বিপদ?

ঘুমের মধ্যেই ডেকে আনছেন বিপদ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ১৯:০৩
Share: Save:

বেশির ভাগ মানুষই বালিশে মাথা রেখে ঘুমান। কিন্তু জানেন কি এই বালিশ নিয়ে অসাবধান হলে আপনার স্বাস্থ্যের বড় ক্ষতি হতে পারে? জেনে নিন কী ভাবে।

অনেকেই ঘুমের মধ্যে বালিশকে মাঝখান থেকে আড়াআড়ি ভাবে ভাঁজ করে ফেলেন। এর একটাই কারণ। তাতে বালিশটা কিছুটা উঁচু হয়ে যায়। আপাত ভাবে বিষয়টি নিরীহ হলেও এর ফলে বড়সড় ক্ষতি হতে পারে স্বাস্থ্যের।

হালে ‘হার্ভার্ড হেলথ পাবলিশিং’ জার্নালে বালিশের ফলে কী কী ক্ষতি হতে পারে, সে সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, শরীরের চেয়ে মাথা ৩০ ডিগ্রির বেশি কোণে থাকলে শ্বাসের সমস্যা হতে পারে। ঘুমের মধ্যে তা টের পাওয়া না গেলেও, ভবিষ্যতে তা বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

কী কী ক্ষতি হতে পারে এর ফলে?

বালিশ ভাঁজ করে শুলে শ্বাসনালীতে হাওয়া চলাচল ব্যাহত হয়। ফলে মুখ খুলে যায়। হাঁ করে শ্বাস নেওয়ার ফলে গলা এবং মুখের ভিতর শুকিয়ে যায়। তাতে সেখানে জীবাণুর পরিমাণ বাড়তে থাকে। শুধু তাই নয়, দাঁতের মারাত্মক ক্ষয় হয় এর ফলে। দীর্ঘ সময় এ ভাবে ঘুমালে ক্ষতি হয় ফুসফুসের।

শুধু বালিশ ভাঁজ করে শুলেই নয়, একাধিক বালিশের উপর মাথা রেখে শুলেও একই ধরনের ক্ষতি হতে পারে বলে দাবি করা হয়েছে এই নিবন্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleeping Tips Pillow
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE