Advertisement
০২ মে ২০২৪
Chena Recipe

রাতে বানানো ছানা বেঁচে গেলে কি ফেলে দেন? পুজোর আবহে বরং বানাতে পারেন সুস্বাদু কিছু পদ

অন্য খাবারের মতো বাড়িতে বানানো ছানাও বাড়তি থেকে যায়। বাসি ছানা খেতে না চাইলে বানিয়ে নিতে পারেন সুস্বাদু কিছু খাবার।

Smart ways to reuse leftover Chena at home.

ছানা দিয়েই তৈরি হোক সুস্বাদু খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৬:২৬
Share: Save:

দুধে অরুচি, তাই বিকল্প হিসাবে ছানা খান অনেকেই। অল্প চিনি ছড়িয়ে ছানা খেতেও মন্দ লাগে না। বাঙালি হেঁশেলে ছানার আনাগোনা লেগেই থাকে। দোকান থেকে কিনে আনার চেয়ে বাড়িতেই ছানা বানিয়ে নেন অনেকেই। বাড়িতে বানালে অনেক সময় একসঙ্গে পুরোটা শেষ করা যায় না। অন্য খাবারের মতো ছানাও বাড়তি থেকে যায়। বাসি ছানা খেতে না চাইলে বানিয়ে নিতে পারেন সুস্বাদু কিছু খাবার।

ছানার পরোটা

তেলে সেঁকা একঘেয়ে পরোটা খেতে খেতে যদি একঘেয়েমি চলে আসে, তা হলে ছানা দিয়ে বানিয়ে নিতে পারেন। ময়দা এবং ছানা একসঙ্গে মেখে নিন। তার পর লেচি কেটে পরোটার আকারে গড়ে অল্প তুলে ভেজে নিন। তরকারির বদলে দইয়ের সঙ্গে খেলে বেশি ভাল লাগবে।

কোফতা

বাসি ছানার সঙ্গে আদা বাটা, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, গোলমরিচ— সব একসঙ্গে মিশিয়ে ভাল করে মেখে নিন। তার পর ছোট ছোট বলের আকারে গ়ড়ে ভেজে নিন। তার পর মনের মতো করে রান্না করে নিলেই তৈরি ছানার কোফতা।

ছানার ক্ষীর

উৎসবের মরসুমে শেষপাতে একটু মিষ্টিমুখ না করলে চলে না। দোকান থেকে মিষ্টি না কিনে বরং ছানা দিয়ে বানিয়ে নিতে পারেন মনপসন্দ ক্ষীর। ছানার সঙ্গে দুধ মিশিয়ে আঁচ কমিয়ে ক্রমাগত না়ড়তে থাকুন। ঘন হয়ে এলে গুড়, কেশর, ড্রাই ফ্রুটস এবং পেস্তা মিশিয়ে অল্প নেড়েচেড়ে নামিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipes Recipe Veg Recipes Chena Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE