শরীরের খেয়াল রাখতে গিয়ে নখের যত্ন নিতে আমরা অনেকেই ভুলে যাই। কেবল নেল আর্ট বা কায়দা করে নখ কাটলেই হবে না, নখের স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে বইকি!

অনেকেই সে পথে না গিয়ে কেবল বাইরেরে চাকচিক্যতেই বিশ্বাস রাখেন। তাই মনে করেন, সময় মতো নখ কাটা, শেপিং আর নেল আর্ট করলেই বোধ হয় নখের যত্ন শেষ হয়ে গেল। আদতে তা মোটেও নয়। ফলে সহজেই ভেঙে যায় নখ। ভিটামিন ও ক্যালসিয়ামের অভাবই নখ ভেঙে যাওয়ার অন্যতম কারণ।

জানেন কি, কী কী খাবার খাদ্যতালিকায় রাখলে আপনার নখ মজবুত হবে, সহজে ভাঙবে না? দেখে নিন সে সব কী কী।

আরও পড়ুন

বয়ামের শক্ত ঢাকনা খুলতে পারছেন না? দেখে নিন সমাধান

ছবি: পিক্সঅ্যাবে।

ডিম: ক্যালসিয়াম তো বটেই, এ ছাড়া ভিটামিন বি-১২, আয়রন, বায়োটিন ইত্যাদির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিম। আর এই সব উপাদানই নখতে মজবুত ও পুরু করে।

সবুজ কড়াইশুঁটি: প্রোটিন, বিটা-ক্যারোটিন, ভিটামিন-সি থাকে এই শস্যে। নখের পুষ্টিতে এই ধরনের খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মাছ: ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও সালফার বেশি পরিমাণে আছে— এমন মাছ খাদ্যতালিকায় রাখলে তা নখের ডগাকে শক্ত করে, নখ সমৃণ করতেও কাজে আসে তা।

আরও পড়ুন

ধনেপাতা দেন না রান্নায়? জানেন কি ক্ষতি হচ্ছে?

ছবি: পিক্সঅ্যাবে।

সবুজ শাক-সব্জি: পুষ্টির মূল আধার এই সবুজ শাক-সব্জি। নিত্য খাবারের তালিকায় শাক-সব্জির পরিমাণ বাড়ানোর কথা বলেন চিকিৎসকরাও। এই ধরনের খাবারে যা পুষ্টিগুণ, তাতে তা নানা অসুখ প্রতিরোধে সাহায্য করে। নখের মজবুতিতেও এই খাবার অত্যন্ত কার্যকর।

ওটস: জিঙ্ক, ম্যাঙ্গানিজ এ সব খনিজ নখের যত্নের জন্য খুব দরকারি।  ওটসে এ সব থাকায় তা নখের গোড়াকে শক্ত করে। সহজে নখ ভাঙে না।