Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bad Habits

Bad habits: অনেকেরই অজানা! যে পাঁচটি বদভ্যাসের জন্য আপনি একটুতেই অসুস্থ হয়ে যান

অন্যের টুথব্রাশ ব্যবহার করতে নেই, তা অনেকেরই জানা। কিন্তু কিছু অজানা বদভ্যাসও স্বাস্থ্যের পক্ষে ততটাই ক্ষতিকর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৯:০৩
Share: Save:

স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, এমন কিছু বদভ্যাসের কথা আমাদের ছোট থেকেই শেখানো হয়েছে। যেমন অন্যের টুথব্রাশ ব্যবহার করতে নেই, অন্য কারও খাওয়া গ্লাস থেকে জল খেতে নেই। এগুলি সাধারণ পরিচ্ছন্নতার ন্যুনতম অভ্যাস, তাই অনেকেই মেনে চলেন। কিন্তু কিছু কিছু অভ্যাস আমাদের শরীরে একই ভাবে ক্ষতি করে। অথচ এগুলি নিয়ে আমাদের সে ভাবে কেউ কোনও দিন সাবধান করেন না। জেনে নিন সেগুলি কী।

১। অন্যের মাথার ক্লিপ, চুল সোজা করার যন্ত্র ব্যবহার করা

অনেকেই নিজের চিরুনি নিয়ে খুব খুঁতখুঁতে। কখনও অন্যের চিরুনি ব্যবহার করেন না, নিজেরটাও কাউকে দেন না। কিন্তু অন্যের মাথার ক্লিপ বা চুল সোজা করার যন্ত্র ব্যবহার করার সময়ে আর সেই কথাগুলি মনে থাকে না। যে কারণে আপনি অন্যের চিরুনি ব্যবহার করেন না, একই কারণে অন্যের মাথার ক্লিপও ব্যবহার করা উচিত নয়। একজনের মাথার তালুতে যদি ধুলো-ময়লা-খুসকি বা অন্য কোনও ব্যাকটিরিয়া থাকে, তা সহজেই ক্লিপ বা চুল বাঁধার ফিতে বা রবার ব্যান্ডে লেগে যেতে পারে। তাই এই জিনিসগুলি নিজেরটাই ব্যবহার করুন। একই ভাবে নিজের বালিশ আলাদা রাখুন। অন্যের মাথায় খুশকি থাকলে সেটা ঘুমোনোর সময়ে বালিশেও লেগে যায় এবং সেই বালিশে মাথা দিলে, আপনার মাথায়ও চলে আসতে পারে।

২। অন্যের ইয়ারফোন নিজের কানে দেবেন না

আপনার বন্ধু ফোনে কোনও গান শুনছেন। খুব ভাল লেগে গেল। সঙ্গে সঙ্গে আপনাকে ইয়ারফোনের এক দিকটা খুলে কানে লাগিয়ে দিল। যাতে আপনিও শুনতে পান। অন্যের ইয়ারফোন ব্যবহার করার সময়ে আমরা সত্যিই তেমন দ্বিধা করি না। অনেক সময়ে কেউ ইয়ারফোন সঙ্গে নিতে ভুলে গেলেও অন্যের কাছে চেয়ে নেন। কিন্তু এই অভ্যাস নানা রকম বিপদ ডেকে আনতে পারে। আমাদের কানে অনেক রকম জীবাণু বাস করে। তা অন্যের কানে গেলে সংক্রমণের সম্ভাবনা প্রবল।

৩। নিজস্ব নেলকাটার না থাকা

অনেক বাড়িতে একটাই নেলকাটার, বা হাত-পায়ের নখ পরিষ্কার করার সামগ্রী এক সেটই থাকে। তা পরিবারের সকলে মিলে ব্যবহার করেন। কিন্তু নেলকাটার, টুইজার, পা ঘষার পিউমিস স্টোন বা নখের ময়লা পরিষ্কার করার সামগ্রী কখনওই অন্যেরটা ব্যবহার করতে নেই। তাতে নানা রকম বিপদ হতে পারে। নখে যাবতীয় জীবাণু নোংরা জমে থাকে। কাটার সময়ে তার অনেকটাই নেলকাটারে লেগে যায়। একই নেলকাটার দিয়ে আপনি নখ কাটলে সেই জীবাণু সহজেই আপনার হাতে লেগে যেতে পারে। এবং সেই হাতে চোখে মুখে দিলেই বিপদ!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৪। লিপস্টিক, কাজলও ধার করা

গোলাপি লিপস্টিক নেই, তাই সহকর্মীরটা চেয়ে নিলেন। কাজল শেষ হয়ে গিয়েছে, তাই বোনেরটা লাগিয়ে নিলেন। এমন আমরা আখছাড় করেই থাকি। কিন্তু অন্যের ব্যবহৃত প্রসাধনী কখনও ব্যবহার করা উচিত নয়। বিশেষ করে যেগুলি আপনি চোখ বা ঠোঁটের মতো স্পর্শকাতর অংশে ব্যবহার করছেন। অন্যের শরীরে কোনও রকম ক্ষতিকর ব্যাকটিরিয়া থাকলে তা এর মাধ্যমে সহজেই আপনার শরীরেও প্রবেশ করতে পারে। হার্পিসের মতো ভয়ঙ্কর রোগও সহজে সংক্রমিত হতে পারে লিপস্টিক থেকেই। তাই এই বদভ্যাস এখনই ত্যাগ করুন।

৫। অন্যের গামছা বা তোয়ালে ব্যবহার করা

আপনার গামছা বর্ষায় শুকায়নি বলে দিদিরটাই নিয়ে স্নানে গেলেন? এই ধরনের ভুল আর করবেন না। অন্যের ব্যবহৃত গামছা বা তোয়ালে ব্যবহার করলে খুব সহজেই আপনার কোনও জটিল চর্মরোগ হয়ে যেতে পারে। স্নানের পর যখন কেউ গা মোছার জন্য গামছা ব্যবহার করছেন, তখন তাঁর গায়ের মৃত কোষ ছাড়াও কিছু ব্যাকটিরিয়া বা জীবাণু গামছায় লেগে যায়। তা যদি আপনি ব্যবহার করেন, তাতে আপনার ক্ষতি হতে পারে। মনে রাখবেন, যে জীবাণু থেকে অন্যের কোনও ক্ষতি হচ্ছে না, তা আপনার শরীরে ক্ষতি করতেই পারে। কারণ প্রত্যেকেরই শরীরের ধরন আলাদা। তাই অন্যের ব্যবহৃত গামছা না নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bad Habits Health Health Hazards
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE