Advertisement
০৩ মে ২০২৪
Fog

শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কুয়াশাও, ভোরে গাড়ি চালানোর সময়ে কী ভাবে সতর্ক থাকবেন?

পরিসংখ্যান বলছে, এই কুয়াশার কারণেই শীতে পথ দুর্ঘটনার সংখ্যা বেড়ে যায়। কুয়াশায় গাড়ি চালানোর সময়ে তাই অতি সতর্ক থাকা জরুরি। সেই সঙ্গে কয়েকটি নিয়মও মেনে চলা দরকার।

কুয়াশায় গাড়ি চালানোর সময় অতি সতর্ক থাকা জরুরি।

কুয়াশায় গাড়ি চালানোর সময় অতি সতর্ক থাকা জরুরি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৮:০৯
Share: Save:

শীতের পারদ এমন চড়চড় করে বাড়বে, তা বোধ হয় হাওয়া অফিসও আগে থেকে টের পায়নি। কনকনে ঠান্ডায় কাঁপছে শহর থেকে শহরতলি। সেই সঙ্গে আছে কুয়াশার দাপট। বিশেষ করে সকালের দিকে কুয়াশায় ঢেকে যায় চারদিক। কুয়াশার সেই দুর্ভেদ্য প্রাচীর ভেদ করে সবচেয়ে সমস্যা হয় গাড়ি চালাতে। তা ছাড়া, যে কোনও সময়ে বড়সড় দুর্ঘটনা ঘটে যাওয়ারও আশঙ্কা থাকে। গাড়ির ঠিক সামনে খুব বেশি হলে এক হাত দূর পর্যন্ত দেখা যাচ্ছে। আশপাশে সব আবছায়া। দিনের শুরুতে এমন দৃশ্যমানতার অভাবে এর আগেও বহু দুর্ঘটনা ঘটেছে। পরিসংখ্যান বলছে, এই কুয়াশার কারণেই শীতে পথ দুর্ঘটনার সংখ্যা বেড়ে যায়। কুয়াশায় গাড়ি চালানোর সময় তাই অতি সতর্ক থাকা জরুরি। সেই সঙ্গে কয়েকটি নিয়মও মেনে চলা জরুরি।

কুয়াশাচ্ছন্ন পরিবেশে গাড়ি চালানোর সময়ে কী কী সুরক্ষা নেবেন?

গাড়ির আস্তে চালান

কুয়াশা থাকলে চারপাশের কিছুই ভাল করে দেখা যায় না। তেমনই কুয়াশায় রাস্তাও অতিরিক্ত পিচ্ছিল হয়ে যায়। এই দু’টি খুবই বিপজ্জনক। গাড়ির গতি একটু এ দিক থেকে ও দিক হলে, ঘটে যেতে পারে দুর্ঘটনা। তাই কুয়াশায় যতটা সম্ভব ধীরে গাড়ি চালান। গাড়ির গতিবেগ যেন ২৫ থেকে ৩০ কিলোমিটারের মধ্যেই রাখুন। তাতে আলাদা করে ব্রেকের উপরেও চাপ পড়বে না। পথে যদি কোনও বাঁক পড়ে সে ক্ষেত্রে গাড়ির গতিবেগ আরও কমিয়ে দিন। কারণ কুয়াশা থাকলে কোনও মোড়ে কেউ দাঁড়িয়ে আছেন কি না, সেটাও বোঝা যায় না।

সোজা গাড়ি চালান

কুয়াশায় গাড়ি নিয়ে বেরোলে যে বেশি এ দিক-ও দিক না ঘোরালেই ভাল। যে রাস্তা ধরে আসছিলেন, সেই রাস্তা বরাবরই সোজা চলুন। তাতে গাড়ির চাকা পিছলে যাওয়ার আশঙ্কা কম থাকে। প্রায়ই যাতায়াত করেন, কুয়াশার সময়ে এমন রাস্তা দিয়েই যাওয়ার চেষ্টা করুন। কুয়াশা থাকলে অচেনা কোনও রাস্তা দিয়ে গাড়ি নিয়ে না যাওয়াই ভাল।

কুয়াশার মধ্যে গাড়ি চালানোর সময় খুব উজ্জ্বল আলো জ্বালাবেন না।

কুয়াশার মধ্যে গাড়ি চালানোর সময় খুব উজ্জ্বল আলো জ্বালাবেন না। ছবি: সংগৃহীত।

খুব উজ্জ্বল আলো জ্বালাবেন না

অনেকেই কুয়াশার মধ্যে গাড়ি চালানোর জন্য উজ্জ্বল আলো ব্যবহার করেন। কিন্তু তাতে আরও হিতে বিপরীত হয়। কুয়াশা আর উজ্জ্বল আলোর প্রতিফলনে চোখ আরও বেশি করে ধাঁধিয়ে য়ায়। তাতেই বাড়ে দুর্ঘটনার আশঙ্কা। তাই গাড়িতে সব সময়ে মৃদু আলো ব্যবহার করুন।

কুয়াশা ঘন হলে অপেক্ষা করুন

গাড়ি চালানোর সময়ে যদি মনে হয় কুয়াশা আরও ঘন হচ্ছে, সেই মুহূর্তে গাড়ি থামিয়ে অপেক্ষা করুন। কুয়াশা কেটে রোদ উঠলে তার পর যান। ঘন কুয়াশায় গাড়ি চালানো মানে জীবন হাতে করে যাওয়া। জীবনের ঝুঁকি না নিয়ে বরং অপেক্ষা করুন।

গাড়ি চালানোর সময়ে সতর্ক থাকার পাশাপাশি খুব দরকার না পড়লে শীতের সকালে গাড়ি চালানো বন্ধ রাখুন। একান্তই বেরোতে হলে গাড়ির লোয়ার বিম হেডলাইট এবং ফগ লাইটের যথাযথ ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fog Driving
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE