Advertisement
০২ মে ২০২৪
library

Funny Incident: ৫১ বছর পর বই ফেরত গেল গ্রন্থাগারে! ভিতরে লেখা, ‘মাফ করবেন, একটু দেরি হয়ে গেল’!

কানাডার ‘ভ্যাঙ্কুভার পাবলিক লাইব্রেরি’-তে একটি বই প্রায় ৫১ বছর পর ফেরত দিলেন এক ব্যক্তি। একটু দেরি হয়ে গিয়েছে বলে দুঃখপ্রকাশও করলেন।

দেরির কি সময়সীমা থাকে?

দেরির কি সময়সীমা থাকে? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
ভ্যাঙ্কুভার শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৪:৩১
Share: Save:

বই পড়তে এখন আর পাতা ওল্টাতে হয় না। এসে গিয়েছে ই-বুক থেকে পিডিএফ। আধুনিক পাঠকদের সঙ্গে দূরত্ব ক্রমেই বাড়ছে গ্রন্থাগারগুলির। এমনই মনখারাপ করে দেওয়া পরিস্থিতিতে কিছুটা হলেও হাস্যরসের উদ্রেক করলেন এক ব্যক্তি। কানাডার একটি গ্রন্থাগারের একটি বই প্রায় ৫১ বছর পর ফেরত দিলেন তিনি!

কানাডার ‘ভ্যাঙ্কুভার পাবলিক লাইব্রেরি’-তে ঘটে যাওয়া এই ঘটনায় গ্রন্থাগারের কর্মচারী থেকে সাধারণ পাঠক, বিস্মিত অনেকেই। বইটির ছবি-সহ গোটা বিষয়টি টুইটারে জানিয়ে একটি টুইট করা হয়েছে ওই গ্রন্থাগারের পক্ষ থেকেই। আর তা থেকেই জানা গিয়েছে বিষয়টি। আগে নির্দিষ্ট তারিখের পর বই জমা দিলে ফাইন বাবদ অল্প কিছু টাকা জমা দিতে হত গ্রন্থাগারে। সম্প্রতি পাঠকদের বই পড়তে উৎসাহিত করার জন্য সেই ফাইন তুলে নেওয়ার কথা জানান গ্রন্থাগার কর্তৃপক্ষ। আর তার পরেই ঘটল এমন কাণ্ড।

বইটির নাম, ‘দ্য টেলিস্কোপ’। হ্যারি এডওয়ার্ড নিলের লেখা বইটিতে ওই গ্রন্থাগারের পক্ষ থেকে শেষ বার ধার দেওয়ার যে তারিখ লেখা রয়েছে, তা ১৯৭১ সালের ২০ এপ্রিল। যিনি বইটি ফেরত দিয়েছেন, তিনি একটি চিরকুটে লিখেছেন, ‘মার্জনা করবেন, একটু দেরি হয়ে গেল। কিন্তু বইটি খুব ভাল অবস্থাতেই আছে।’ কথাটি অবশ্য ভুল বলেননি ওই ব্যক্তি। ৫১ বছর পরে ফেরত দিলেও বইটি প্রায় অক্ষতই রয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

library bizarre Funny
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE