Advertisement
২২ জুলাই ২০২৪
Lemon Water

গ্রীষ্মের বিকেলে বাড়িতে বানানো কোন ঠান্ডা পানীয় খেলে বাড়তে পারে প্রতিরোধশক্তি

এমন কিছু খাওয়া ভাল, যা শুধু গরমে শরীর শীতল করতেই সাহায্য করবে না, সংক্রমণের সঙ্গেও লড়তে প্রস্তুত রাখবে শরীরকে।

বোতলবন্দি পানীয়ের চেয়ে ঢের কাজের হল বাড়িতে বানানো শরবত।

বোতলবন্দি পানীয়ের চেয়ে ঢের কাজের হল বাড়িতে বানানো শরবত। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২১ ১৯:১৮
Share: Save:

গরমের মধ্যে তপ্ত দুপুর অথবা বিকেলে অল্প ঠান্ডা পানীয় ভালই লাগে খেতে। তবে এ সময়টা অতিমারির। অন্য বারের গ্রীষ্মকালের চেয়ে অনেক আলাদা। এর মধ্যে এমন কিছু খাওয়া ভাল, যা শুধু গরমে শরীর শীতল করতেই সাহায্য করবে না, সংক্রমণের সঙ্গেও লড়তে প্রস্তুত রাখবে শরীরকে। ফলে বোতলবন্দি নরম পানীয় না খেয়ে, বাড়িতেই বানিয়ে নেওয়া যাক নিজের পছন্দের শরবত।

রোগ প্রতিরোধশক্তি অনেকটা বাড়িয়ে দিতে পারে লেবু। কারণ, এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আবার লেবু দিয়ে বানানো শবরত অল্প ঠান্ডা করে খেলে গরমে তৃপ্তিও দেয়। লেবুর সঙ্গে আরও একটা জিনিসের কথা বারবার উঠে আসছে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে। তা হল আমলকি। এই গ্রীষ্মে লেবুর শরবতের মধ্যে তাই পড়ুক খানিকটা আমলকির রসও।

কী ভাবে বানাবেন এই পানীয়?

উপকরণ:

১টি পাতিলেবুর রস

১টি আমলকির রস

১ চামচ মধু

১ গ্লাস ঠান্ডা জল

স্বাদমতো নুন

প্রণালী:

একটি পাত্রে লেবুর রস আর আমলকির রস দিন। সামান্য নুন দিয়ে তা ঘেঁটে নিন। এ বার এক চামচ মধু আর ঠান্ডা দল মেশান। সবটা একবার চামচ দিয়ে ভাল ভাবে গুলে নিন। তার পরে আধঘণ্টা ফ্রিজে রাখুন সেই শরবত।

চিনি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। ফলে মিষ্টি ভাব আনতে সামান্য মধুর ব্যবহার করা যায় এ ক্ষেত্রে। আমলকি আর লেবুর গুণে ভরা টক-মিষ্টি এই পানীয়টি স্বাদ এবং স্বাস্থ্য, দুইয়ের খেয়ালই রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE