Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Health Tips: খুব গরম খাবার প্লাস্টিকের কৌটোতে রাখছেন? হরমোনের গোলমাল দেখা দিতে পারে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ সেপ্টেম্বর ২০২১ ১৮:৪১
প্লাস্টিকের পাত্র হরমোনের ভারসাম্য নষ্ট করছে কি?

প্লাস্টিকের পাত্র হরমোনের ভারসাম্য নষ্ট করছে কি?
ছবি: সংগৃহীত

প্লাস্টিকের পাত্রে খাবার খাওয়া শরীরের জন্য ক্ষতিকারক। কারণ প্লাস্টিকের কণা খাবারের সঙ্গে শরীরে প্রবেশ করে। এ কথা বহু দিন ধরেই বিজ্ঞানীরা বলে আসছেন। কিন্তু হালের গবেষণায় উঠে এল নতুন এক তথ্য। প্লাস্টিকের পাত্রে খাবার খেলে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে।


আমেরিকার কয়েক জন বিজ্ঞানী সম্প্রতি প্লাস্টিকের পাত্রে খাবার খাওয়ার প্রভাব নিয়ে গবেষণা করেছেন। দলের প্রধান সোনিয়া লান্ডার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শুধু প্লাস্টিকের কণা শরীরে গিয়ে কাজকর্মে বাধা সৃষ্টি করাই নয়, এর অন্য ক্ষতিকারক দিকও রয়েছে। ‘‘গবেষণায় দেখা গিয়েছে, প্লাস্টিকের পাত্রে একটু বেশি গরম বা একটু বেশি ঠান্ডা খাবার রাখলেই, তাতে এমন কিছু রাসায়নিক মেশে, যা হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়’’, বলছেন তিনি।

Advertisement



গবেষণায় দাবি করা হয়েছে, নোনা জল বা অ্যালকোহল জাতীয় তরল এই প্লাস্টিকের পাত্রে রাখলে একই ধরনের রাসায়নিক তার মধ্যে মেশে। কিন্তু সে ক্ষেত্রে ৭০ শতাংশ আশঙ্কা থাকে এগুলি মেশার। সেখানে গরম বা ঠান্ডা খাবার বা পানীয় রাখলে তার হার ৯০ শতাংশে পৌঁছে যায়।

এ থেকে বাঁচার জন্য কী করতে হবে? সোনিয়ার বক্তব্য, খাবার যাতে প্লাস্টিকের সংস্পর্শে না আসে, সে দিকে লক্ষ্য রাখতে হবে। আর খাবার সমেত প্লাস্টিকের পাত্র মাইক্রোওয়েভ বা ফ্রিজে রাখা যাবে না।

আরও পড়ুন

Advertisement