Advertisement
০২ মে ২০২৪
Datura

ধুতরো গাছের ফল বিষাক্ত হলেও পাতার রয়েছে অনেক গুণ! কী ভাবে ব্যবহার করবেন?

শিব পুজোয় ব্যবহৃত হয় ধুতরো ফুল। তবে এই গাছের পাতা যে আয়ুর্বেদে মহৌষধ হিসাবে উল্লেখিত, তা হয়তো অনেকেই জানেন না।

Datura Flower

ধুতরো গাছের পাতার কদর রয়েছে আয়ুর্বেদে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৭
Share: Save:

বাড়ির আশপাশে, নালা-নর্দমার ধারে অযত্নে বেড়ে ওঠা ধুতরো গাছের খোঁজ পড়ে সাধারণত শিব পুজোর সময়ে। ধুতরো গাছের ফুল এবং ফল নাকি শিবের বড়ই প্রিয়। তবে এই গাছের ফল বিষাক্ত বলে সচরাচর গেরস্ত বাড়িতে এই গাছ থাকে না। কিন্তু আয়ুর্বেদে এই গাছের কদর রয়েছে। ফলের মধ্যে বিষাক্ত উপাদান থাকলেও নির্দিষ্ট পরিমাণে এবং পদ্ধতিতে ব্যবহার করলে তা রোগ নিরাময়ে সাহায্য করতে পারে।

ধুতরো গাছের পাতা আর কী কী কাজে লাগে?

১) চুল পড়া কমায়:

ধুতরা গাছের পাতায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট চুল পড়া নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই গাছের পাতা বেটে, ঘি মিশিয়ে মাথায় মাখার রেওয়াজ আয়ুর্বেদে বহু কাল ধরেই রয়েছে। তা ছাড়া খুশকি, মাথার ত্বকের সংক্রমণ দূর করতেও এই টোটকার জুড়ি মেলা ভার।

২) হার্টের জন্য ভাল:

সামগ্রিক ভাবে হার্ট ভাল রাখতে সাহায্য করে ধুতরো গাছের পাতা। হার্টের দুর্বল পেশি মজবুত করতে এবং ধমনীতে রক্ত সরবরাহ স্বাভাবিক রাখতেও সাহায্য করে। অনিয়ন্ত্রিত হৃদ্‌স্পন্দন বা ‘অ্যারিদ্‌মিয়া’র আয়ুর্বেদ সম্মত চিকিৎসায় ধুতরো গাছের পাতা ব্যবহার করা হয়।

৩) ব্যথা নিরাময় করে:

বাতের ব্যথা, পেশিতে টান লাগার মতো সাধারণ কিছু সমস্যায় ঘরোয়া টোটকা হিসেবে দারুণ কাজ করে ধুতরো গাছের পাতা। অস্থিসন্ধির ব্যথা নিরাময়ে ধুতরো গাছের পাতা তেলে ফুটিয়ে ব্যবহার করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Ayurveda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE