Advertisement
১৭ মে ২০২৪
Yoga

Yoga: উৎসবের ছুটির শেষে কাজে মন বসছে না? আপনার মনোসংযোগ বাড়াতে পারে এই তিনটি আসন

হইহই করে উৎসবের মেজাজে বাঙালি পার করে এসেছে তার সবচেয়ে প্রতীক্ষিত দিনগুলি— দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, দীপাবলি। এ বার কাজে ফেরার পালা।

বৃক্ষাসন

বৃক্ষাসন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ১৯:০৩
Share: Save:

সদ্য কেটেছে কালীপুজো। হইহই করে উৎসবের মেজাজে বাঙালি পার করে এসেছে তার সবচেয়ে প্রতীক্ষিত দিনগুলি— দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, দীপাবলি। এ বার কাজে ফেরার পালা। দিন গোনা পরের বছরের জন্য। তত দিন আবার মুখ গুঁজে কাজ। কিন্তু উৎসবের রেশ এখনও কাটেনি অনেকের। মনোসংযোগ ফিরিয়ে আনতেও বেগ হচ্ছে। কাজে মন বসছে না আগের মতো। আপনার এই সমস্যা দূর করতে পারে তিনটি আসন। মনোসংযোগ বাড়ানোর জন্য নিয়মিত চর্চা করতে পারেন এই আসনগুলি।

১) বৃক্ষাসন
হাত দু’পাশে ঝুলিয়ে সোজা হয়ে দাঁড়ান। এ বার ধীরে ধীরে একটি পা ভাঁজ করে উপরে তুলুন। সেই পায়ের পাতা রাখুন অন্য পায়ের থাইয়ে। দুই হাতও ধীরে ধীরে মাথার উপরে নমস্কারের ভঙ্গীতে তুলুন। এই অবস্থায় কিছু ক্ষণ থাকার পরে আবার স্বাভাবিক অবস্থানে ফিরে যান।

তড়াসন

তড়াসন

২) তড়াসন
দু’পা খানিক ফাঁক করে দাঁড়ান। দুই হাত দুই পাশে রাখুন। নিঃশ্বাস ত্যাগ করতে করতে পায়ের সামনের দিকে ভর দিয়ে শরীর উপরের দিকে তুলুন। এই অবস্থায় কিছু ক্ষণ থেকে তার পর আবার আগের অবস্থানে ফিরে যান।

পশ্চিমত্তাসন

পশ্চিমত্তাসন

৩) পশ্চিমত্তাসন

পা সামনের দিকে ছড়িয়ে, হাত দু’পাশে রেখে বসুন। এ বার সামনের দিকে ঝুঁকে হাত দিয়ে পা স্পর্শ করুন। মাথাও নামিয়ে হাঁটুর কাছাকাছি নিয়ে আসুন। এই ভঙ্গিমায় কয়েক মিনিট থেকে আবার বসার অবস্থানে ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga stress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE