Advertisement
২৮ মে ২০২৪
Home Tips

ওয়াশিং মেশিনে কাচলেই নতুন জিন্‌স ফ্যাকাশে হয়ে যাচ্ছে? ৫ উপায় মেনে চললেই হবে মুশকিল আসান

শার্ট হোক কিংবা কুর্তি, জিন্‌সের সঙ্গে যা-ই পরুন না কেন, সবই মানায়। তবে সাধ করে জিন্‌স কিনলেও ওয়াশিং মেশিনে ধুলেই কয়েক মাসের মধ্যেই ফ্যাকাশে হয়ে যায়। জেনে নিন, কী ভাবে কাচলে বেশি দিন টিকবে সাধের ডেনিমের রং।

Tips to keep jeans from fading years long

জিন্‌সের যত্নে কোন ভুল নয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৮:২৪
Share: Save:

অফিসে হোক কিংবা বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা, আরামদায়ক পোশাক বাছতে হলে অনেকেরই পছন্দের তালিকায় শীর্ষে থাকে ডেনিম। আলমারিতে আর কোনও পোশাক থাকুক বা না থাকুক, জিন্‌স কিন্তু থাকা চাই-ই-চাই! শার্ট হোক কিংবা কুর্তি, জিন্‌সের সঙ্গে যা-ই পরুন না কেন, সবই মানায়। তবে সাধ করে জিন্‌স কিনলেও ওয়াশিং মেশিনে ধুলেই কয়েক মাসের মধ্যেই ফ্যাকাশে হয়ে যায়। জেনে নিন, কী ভাবে কাচলে বেশি দিন টিকবে সাধের ডেনিমের রং।

১) অনেকেরই অভ্যাস আছে জিন্‌সটা একই রেখে জামাটা বদলে বদলে পরার। বেশি বার জিন্‌স কাচলে রং ফ্যাকাশে হয়ে যাবে। তাই ঘুরিয়ে-ফিরিয়ে জিন্‌স পরুন। বেশি ঘন ঘন কাচবেন না। এতে বেশি দিন টিকবে।

২) জামাকাপড় বেশি নোংরা হলে অনেক সময়েই গরম জলে কাচা হয়। ডেনিমের ক্ষেত্রে কিন্তু সেই ভুল করবেন না। ডেনিম সব সময়ে ঠান্ডা জলে কাচুন। তা হলেই রং টিকবে।

৩) ডেনিম সব সময়ে উল্টো করে কাচুন। এতে রং ফিকে হবে না। ডেনিম হাতে ধুলেই ভাল। ওয়াশিং মেশিনে কাচলে খারাপ হবে তাড়াতাড়ি।

Tips to keep jeans from fading years long

ডেনিম সব সময়ে ঠান্ডা জলে কাচুন। ছবি: সংগৃহীত।

৪) ডেনিমের রং ধরে রাখতে কাচার সময়ে বালতির জলে মেশান কয়েক ফোঁটা ভিনিগার।

৫) কাচাকাচির পর জিন্‌স নিংড়াবেন না। বরং টানটান করে জল ঝরাতে মেলে দিন। খানিক ক্ষণ পর রোদে দিয়ে শুকিয়ে ফেলুন। রং টেকসই রাখতে উল্টো করে রোদে শুকোতে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE