Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

জিমে না গিয়ে, ডায়েট না করেও রোগা হওয়া সম্ভব, শুধু সকালের ৩ অভ্যাস ছাড়তে হবে

কড়া নিয়মের ফাঁক গলেও অনেক সময় অনিয়ম হয়ে যায়। সকালের কিছু ভুল রোগা হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। রোগা হতে চাইলে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Tips to loss weight without Gym and Diet

সকালের তিন ভুলেই বাড়ছে ওজন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৭:৩৫
Share: Save:

রোগা হবেন বলে চেষ্টার কোনও ত্রুটি রাখেন না কেউই। ডায়েট, শরীরচর্চা, জিমে গিয়ে ঘাম ঝরানো— বাদ যায় না কিছুই। কিন্তু ওজন কমানো বেশ জটিল একটা বিষয়। অনেক সময় অনিয়ম করেও ওজন বাড়ে না। আবার প্রচুর নিয়ম মেনে চলেও রোগা হওয়া যায় না। রোগা হওয়ার সমস্ত নিয়মকানুন মেনে চলেও সুফল না পেয়ে ভেঙে প়ড়েন অনেকেই। আসলে কড়া নিয়মের ফাঁক গলেও অনেক সময় অনিয়ম হয়ে যায়। সকালের কিছু ভুল রোগা হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। রোগা হতে চাইলে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

১) ওজন কমানোর একটি উপায় হল প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া। প্রোটিন ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। খুব ভাল হয় যদি সকালের জলখাবার হয় প্রোটিনে পরিপূর্ণ। দিনের শুরুতেই বেশি করে প্রোটিন শরীরে চলে গেলে ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তার কোনও কারণ নেই।

২) সকালে ঘুম থেকেই উঠেই হঠাৎ বসের তলব। তাড়াতাড়ি অফিসে ঢুকতে হবে। কোনও ভাবে স্নান করেই অফিসে দৌড়লেন। সমস্ত কাজ যখন শেষ হল, তখন বেলা অনেকটা পেরিয়ে গিয়েছে। খিদেয় পেট চুঁইচুঁই করছে। তখন খেলে হয়তো খিদে মিটবে, কিন্তু সকাল থেকে খালি পেটে থেকে বেলা হলে খাবার খাওয়ার অভ্যাসে ওজন নিয়ন্ত্রণে থাকবে না।

৩) ঘুম ভাঙেই একরাশ চিন্তা নিয়ে। অফিস যাওয়ার তাড়া, বাড়ির কাজ— সব মিলিয়ে সকালটা বেশ ব্যস্ততাতেই কেটে যায়। তাড়াহুড়োয় খাবার খেতেই ভুলে যান অনেকে। না খেয়েই বেরিয়ে পড়েন। রোগা হতে চাইলে এই অভ্যাস বন্ধ করা জরুরি। ওজন নিয়ন্ত্রণে রাখতে সকালে পেট ভরে খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Habits Morning Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE