Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pub

অফিসে আসতে হবে না, পানশালায় বশে কাজ করুন, কর্মীদের সুবিধা দিতে নয়া ভাবনা বহু সংস্থার

‘ওয়ার্ক ফ্রম হোম’ করে ক্লান্ত অনেকেরই আর বাড়িতে মন টিকছে না। আবার অফিসেও ফেরার ইচ্ছা নেই। বহু কর্মীই তাই বাড়ির বদলে পানশালায় বসে কাজ করছেন।

রেস্তরাঁয় বসে অফিসের কাজ?

রেস্তরাঁয় বসে অফিসের কাজ? প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ২০:৩২
Share: Save:

কোভিড আসার পর অনেকটাই বদল এসেছে কর্মক্ষেত্রের ধারণা। এক দিকে যেমন কাজ হারিয়েছেন বহু মানুষ, তেমনই অন্য দিকে কর্মীদের সুবিধার্থে বহু সংস্থাই এনেছে বাড়ি থেকে কাজ বা ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর সুবিধা। কোভিড উদ্বেগ কমে আসার পরেও বেশ কিছু জায়গায় রয়ে গিয়েছে বাড়ি থেকে কাজ করার চল। এখন আবার কিছু কিছু সংস্থা এক ধাপ এগিয়ে পানশালা থেকেও কাজ করার সুবিধা করে দিতে চাইছে কর্মচারীদের। বিষয়টির নাম দেওয়া হয়েছে ‘ওয়ার্ক ফ্রম পাব’।

কর্মীরা যাতে অনায়াসে বসে কাজ করতে পারেন, তার জন্য ব্রিটেনের কয়েকশো পানশালায় রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। সারা দিন পানশালাতে বসে কাজ করার জন্য মাথাপিছু খরচ চাওয়া হচ্ছে ৯০০ থেকে ১৪০০ টাকার মতো। থাকছে সারা দিন যত খুশি ওয়াইফাই ব্যবহার করার মতো সুবিধা। কোনও কোনও পানশালায় দেওয়া হচ্ছে স্যান্ডউইচ ও কফিও।

পাব মালিকদের একাংশের দাবি, যাঁরা এত দিন বাড়ি থেকে কাজ করতেন, তাঁদের অনেকেই বাড়ির বাইরে বসে কাজ করতে চাইছেন। কারণ বাড়িতে থাকলেই কোনও না কোনও কাজ লেগেই থাকে। অনেকের ক্ষেত্রে রয়েছে সন্তানদের দেখাশোনার দায়িত্বও। কিন্তু অফিসের দমবন্ধ করা পরিবেশেও ফিরে যেতে চান না তাঁরা। তাই অনেকেই এই দুইয়ের মাঝামাঝি কোথাও একটা গিয়ে কাজ করতে চাইছিলেন। পাবে বশে কাজ করার সুযোগ পাওয়ায় পূরণ হয়েছে সেই চাহিদা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pub UK Work from home
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE