Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Miracle Incident

৫ বছর ধরে কোমায় ছিলেন, ওষুধে নয়, মায়ের রসিকতাতেই অবশেষে সাড়া! ফিরছেন সুস্থতার পথে

২০১৭ সালে গাড়ি দুর্ঘটনায় আহত হয়ে কোমায় চলে যান আমেরিকার মিশিগানের বাসিন্দা জেনিফার ফ্লিভিলেন। তবে বছর পাঁচেকের পর তাঁর মায়ের একটি মজার কথা শুনে আবার সুস্থতার পথে ফিরছেন জেনিফার।

US woman came out of coma after five years only because of a joke.

ওষুধ যা পারল না, তাই করে দেখাল মায়ের রসিকতা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০০
Share: Save:

মায়ের মশকরা শুনেই দীর্ঘ পাঁচ বছর পর কোমা থেকে জাগলেন আমেরিকার এক মহিলা। ২০১৭ সালে গাড়ি দুর্ঘটনায় আহত হয়ে কোমায় চলে যান আমেরিকার মিশিগানের বাসিন্দা জেনিফার ফ্লিভিলেন। তবে বছর পাঁচেকের পর, তাঁর মায়ের কাছে একটি মজার কথা শুনে আবার সুস্থতার পথে ফিরছেন জেনিফার। দুর্ঘটনার পর চিকিৎসকেরা জানিয়েছিলেন, জেনিফার আর হয়তো কোনও দিনও স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন না। শেষমেশ এক রসিকতাই তাঁকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সাহায্য করল।

জেনিফারের মা পেগি মিনস মেয়ের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা কথা বলতেন। ভাগ করে নিতেন নিজের সুখ-দুঃখের কথা। মাঝেমধ্যেই রসিকতাও করতেন মেয়ের সঙ্গে। এক দিন এমনই রসিকতা করতে করতে পেগি লক্ষ করেন, তাঁর মেয়ের মুখে হাসি। সেই দিন থেকেই শুরু হয়ে যায় জেনিফারের সেরে ওঠার প্রক্রিয়া। ৪১ বছর বয়সি জেনিফার এখন কথা বলার চেষ্টা করছেন, নিয়মিত চলছে তাঁর স্পিচ থেরাপি। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে পেগি বলেন, ‘‘সেই দিনটি আমি কখনও ভুলব না। হঠাৎই লক্ষ করলাম আমার একটা মজার কথা শুনে জেনিফার হেসে উঠল। পাঁচ বছরে আমার মেয়ের মুখ থেকে একটাও আওয়াজ শুনিনি। সেই দিন হাসির শব্দ শুনে প্রথমে বিশ্বাসই করতে পারছিলাম না। আমার মেয়ে এখনও পুরোপুরি সুস্থ নয়, ও কথা বলতে পারে না, কেবল মাথা নাড়ায়, আমাদের কথায় সাড়া দেয়। তবে মেয়ের এই সব লক্ষণই আমাদের কাছে আশার আলো।’’

সমাজমাধ্যমে এই খবর ছড়িয়ে পড়া মাত্র নানা লোকে নানা রকম মন্তব্য করেন। এক জন লিখেছেন, ‘হাসি, মজা, আনন্দ, খুশি— সবই কিন্তু ওষুধের মতো কাজ করে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

miracle Medical Miracle Joke US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE