Advertisement
১৯ জুন ২০২৪
Anti-aging Tips

৪০-এও যৌবন ধরে রাখতে চান? ডায়েট থেকে ৫ খাবার বাদ দিলেই কমবে অকালবার্ধক্যের ঝুঁকি

যৌবনের জেল্লা ধরে রাখতে চাইলে কিন্তু খাওয়াদাওয়ায় আনতে হবে নিয়ন্ত্রণ। এমন কিছু খাবার আছে, যা আপনার বয়স না চাইতেই বাড়িয়ে দিচ্ছে, সেইগুলি সবার আগে ডায়েট থেকে বাদ দিতে হবে।

Five foods to limit if you don\\\\\\\'t want to age faster.

যৌবন ধরে রাখতে নজর দিন ডায়েটে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৫
Share: Save:

কালের নিয়মে স্বাভাবিক কারণেই বয়স বাড়ে। তাকে ধরে রাখার সাধ্য কিন্তু আমাদের নেই। কিন্তু সময়ের আগেই বয়সের ছাপ মুখে পড়ুক, তা চান না কেউই। অথচ পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ, খাওয়াদাওয়ায় ব্যাপক অনিয়মের প্রভাব সবচেয়ে বেশি পড়ে ত্বকের উপর। জীবনধারায় নানা প্রকার অনিয়মের জেরে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। যৌবনের জেল্লা ধরে রাখতে চাইলে কিন্তু খাওয়াদাওয়ায় আনতে হবে নিয়ন্ত্রণ। এমন কিছু খাবার আছে যা আপনার বয়স না চাইতেই বাড়িয়ে দিচ্ছে, সেইগুলি সবার আগে ডায়েট থেকে বাদ দিতে হবে। জেনে নিন, কী কী রয়েছে সেই তালিকায়।

১। চিনি: চিনি বেশি পরিমাণে খাওয়া মোটেই ভাল নয়। এর ফলে রক্তে হঠাৎই শর্করার মাত্রাও বেড়ে যেতে পারে। কাজেই ত্বকের কোলাজেন ও ইলাস্টিন উৎপাদনে সমস্যা দেখা দেয়। চিনির বদলে গুড়, মধু, খেজুর, নারকেলের চিনি খেতে পারেন।

২। ভাজাভুজি: ওজন ধরে রাখতে তো বটেই, চিনি খাওয়া কমানো জরুরি বলিরেখার সমস্যা থেকে দূরে থাকতেও। মাত্রাতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাসে ত্বকে প্রভাব পড়ে। চামড়ার টান টান ভাব চলে যায়। শিথিল হয়ে পড়ে চামড়া। তাই চিনি যত কম খাওয়া যায়, তত ভাল।

৩। কফি: অতিরিক্ত কফি খেতে ভালবাসেন? কিংবা ঘন ক্রিম দেওয়া কফি খাচ্ছেন? তা হলে কিন্তু ত্বকের ক্ষতি হচ্ছে। কফি বাদ দিয়ে বরং বেশি পরিমাণে গ্রিন টি খান। গ্রিন টি-তে থাকা পলিফেনল ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ফ্রি রাডিক্যালকেও নিয়ন্ত্রণে রাখে। কাজেই ত্বকে বয়সের ছাপ পড়ে না।

Five foods to limit if you don't want to age faster.

মদ্যপান করলে শরীরে জলের ঘাটতি হয়। ছবি: সংগৃহীত।

৪। মদ্যপান: এই অভ্যাস কেবল লিভারের পক্ষে খারাপ নয়। এই অভ্যাসের কারণে ত্বকেরও ক্ষতি হয়। মদ্যপান করলে শরীরে জলের ঘাটতি হয়। নিয়মিত মদ্যপান ডিহাইড্রেশনের সমস্যা আরও বাড়িয়ে দেয়। এর ফলে স্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে।

৫। প্রক্রিয়াজাত খাবার: দীর্ঘ দিন সংরক্ষণের জন্য বেকন, সসেজ, হ্যামে অত্যধিক মাত্রায় নুন ও রাসায়নিক মেশানো থাকে। এগুলি বেশি মাত্রায় খাওয়া মোটেও ভাল নয়। ত্বকের ক্ষতি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

age Anti Ageing Food Lifestyle Tips Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE