Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Parenting Tips

Parenting: বাড়ি থেকে কাজের সঙ্গেই শিশুর দেখভাল করছেন? এমন মায়েদের জন্য কয়েকটি পরমার্শ

এক দিকে সময়ে কাজ জমা দিতে হচ্ছে। অন্য দিকে কাঁটা ধরে শিশুর খাবার তৈরি করতে হচ্ছে। দু’দিক সামলাতে গিয়ে হাবুডুবুও খাচ্ছেন।

দু’দিক সামলাতে হলে নিজের দিনটা ভাগ করে নিতে হবে আগে থেকে।

দু’দিক সামলাতে হলে নিজের দিনটা ভাগ করে নিতে হবে আগে থেকে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ২২:০৯
Share: Save:

বাড়ি থেকে কাজ করছেন। আবার কোলের শিশুটিরও খেয়াল রাখছেন। এক দিকে সময়ে কাজ জমা দিতে হচ্ছে। অন্য দিকে কাঁটা ধরে শিশুর খাবার তৈরি করতে হচ্ছে। দু’দিক সামলাতে গিয়ে হাবুডুবুও খাচ্ছেন। বাড়ি থেকে অফিস করার এই যুগে এমন সমস্যা দেখা যাচ্ছে ঘরে ঘরে। কী ভাবে এই পরিস্থিতি সামলাবেন?

এমন মায়েদের জন্য রইল কয়েকটি পরামর্শ। যাতে ঘর এবং অফিস, দুই কাজেই সমান ভাবে যত্ন থাকে।

১) নিয়ম: কোন কাজ কখন করবেন, তা আগে থেকে ঠিক করে নিন। সেই মতো নিয়ম মেনেই করুন সব দায়িত্ব পালন। সময় যদি আগে থেকে ভাগ করা থাকে, তবে অনেক কাজ করতেই সুবিধা হয়।

২) ঘুম: শিশুটির ঘুমের সময়ে অফিসের কাজ বেশি করে সেরে নিন। সে ভাবে সাজান নিজের দিনটা। বিশেষ করে অফিসে কাউকে ফোন করা কিংবা ভিডিয়ো কলে কারও সঙ্গে কথা বলার থাকলে, এটিই সবচেয়ে ভাল সময়।

৩) খেলা: শিশুর জন্য কিছু খেলার ব্যবস্থা রাখুন। ভিডিয়ো কলে সমবয়সি আর একটি শিশুর সামনে বসিয়ে রাখুন কিছুক্ষণ। কথা না বললেও, একে অপরকে দেখতে ভাল লাগবে। একসঙ্গে খেলবেও। সে সময়ে সামনে নানা ধরনের খেলনা দিয়ে রাখুন।

এমন আরও কিছু উপায় নিজেরও মন থেকে বেরিয়ে আসবে। অফিসের কাজে যাতে ব্যাঘাত না ঘটায়, সে ভাবে নিজের শিশুটিকে কিছু শিক্ষাও দিতে পারেন মাঝেমধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE