Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Weight Loss

Weight Loss Tips: পুজোয় দেদার খেয়েছেন? ওজন কমানোর সবচেয়ে সহজ তিনটি উপায় কী

শুধু নিয়ম মেনে চললেই অনেকটা ওজন কমানো সম্ভব।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৬:৪১
Share: Save:

পুজোয় জমিয়ে খাওয়াদাওয়া হয়েছে। তাতে খানিক ওজনও বেড়েছে। কিন্তু এ বার আবার স্বাভাবিক জীবনে ফেরার পালা। কমাতে হবে অতিরিক্ত ওজনও। এ দিকে, ছুটি শেষে কাজের চাপ অনেক। ব্যায়াম করার সময় নেই। নিয়ম মেনে ডায়েট করার সময়ও নেই। তা হলে ওজন কমবে কী ভাবে?

এ সবের চেয়েও অনেক সহজ উপায় রয়েছে। শুধু নিয়ম মেনে চললেই অনেকটা ওজন কমানো সম্ভব। জীবনযাত্রায় ছোট ছোট তিনটি পরিবর্তন এনেই দেখুন।

কী কী করবেন?

১) রোজ সকালে উঠে ধীরে ধীরে এক গ্লাস গরম জল খেতে পারেন। হাল্কা গরম জল শরীরের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করবে। তারই সঙ্গে শরীরে জমে থাকা ক্ষতিকর সব পদার্থের থেকেও মুক্তি দেবে।

উৎসবের মরসুমে রোজ রাতেই জমিয়ে মাংস-বিরিয়ানি খাওয়া হয়েছে।

উৎসবের মরসুমে রোজ রাতেই জমিয়ে মাংস-বিরিয়ানি খাওয়া হয়েছে।

২) উৎসবের মরসুমে রোজ রাতেই জমিয়ে মাংস-বিরিয়ানি খাওয়া হয়েছে। এ বার নৈশভোজ হাল্কা করে দিন। তাতে হজমের প্রক্রিয়া স্বাভাবিকে ফিরবে। দিনের বেলা ভারী খাবার খান। সন্ধ্যার পর থেকে কার্বোহাইড্রেট কম খান। এতে বিপাক হার বাড়বে। তা হলেই ওজন অনেকটা নিয়ন্ত্রণ করা যাবে।

৩) রোজ চার বার খাবার খান? তার জায়গায় কয়েকটি দিন তিন বার করে খান। তাতে পেট কিছুটা বিশ্রাম পাবে শরীর। খাবার হজম তাড়াতাড়ি হবে। তাতেই ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips festive season
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE