Advertisement
১১ মে ২০২৪
ginger

Ginger Tea: শু‌ধু কি চায়ের স্বাদ বাড়ায় আদা? নাকি শরীরেরও যত্ন নেয়

সর্দি হলে ক্ষণিকের স্বস্তি মেলে। কিন্তু এ ছাড়াও কি আদা চায়ের কোনও উপকার আছে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ১৮:১০
Share: Save:

গলা ব্যথা হলেই একটু আদা দিয়ে চা খাওয়ার অভ্যাস অনেকের। শীতের দিনে এমনিও মাঝেমাঝে খেয়ে থাকেন এই পানীয়। তাতে বেশ আরাম পায় গলা। সর্দি হলে ক্ষণিকের স্বস্তি মেলে। কিন্তু এ ছাড়াও কি আদা চায়ের কোনও উপকার আছে? আরও অনেক রকম শারীরিক অস্বস্তির ক্ষেত্রেই কিন্তু আরাম দিতে পারে আদা দেওয়া এক কাপ চা।

আদার মধ্যে আছে ব্যাক্টিরিয়া ও নানা ধরনের জীবাণুর সঙ্গে লড়ার ক্ষমতা। চায়ের মধ্যে আছে রকমারি অ্যান্টি-অক্সিড্যান্ট। দুইয়ের গুণ এক হলে সেই পানীয়ের জোর যে অঢেল হবে, তা তো বোঝাই যাচ্ছে। ফলে সামান্য গা ব্যথা হলে যেমন খেয়ে থাকেন এই পানীয়, পেটের অসুবিধা, গা গোলানোর মতো অস্বস্তিও কিছুক্ষণেই উধাও হতে পারে এই আদা চায়ের প্রভাবে। অন্তঃসত্ত্বাদের অনেক সময়ে সকালে উঠে বমিভাব দেখা দেয়। তা ঘিরে ভোগান্তিও হয় মাসের পর মাস। এমন সময়ে কিন্তু সাহায্য করতে পারে সকাল সকাল এক পেয়ালা আদা দেওয়া চা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ডায়াবিটিস এবং হার্টের অসুখ থাকলেও আদা চা হতে পারে রোজের সঙ্গী। শরীরের লিপিড এবং কার্বোহাইড্রেটের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এই চা। তাতে রক্তে শর্করার মাত্রা থাকে নিয়ন্ত্রণে। সঙ্গে রক্তচাপও কমে। পাশাপাশি, আদা চা খেলে যে কোনও ধরনের প্রদাহ কমে। তার সঙ্গে বাড়ে প্রতিরোধ ক্ষমতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ginger health benefits Beverage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE