Advertisement
১০ মে ২০২৪
Diet

ডায়েট নিয়ে সচেতন, কিন্তু কখন কী ধরনের খাবার খাওয়া উচিত জেনে রাখা ভাল তা-ও

অন্তর্জাল ঘেঁটেই হোক বা পুষ্টিবিদের কাছে গিয়ে, ডায়েট সম্পর্কে কমবেশি সকলেই জানেন। কিন্তু কোন সময়ে কোন খাবার গ্রহণ করা উচিত সে সম্পর্কে সঠিক ধারণা সকলে দিতে পারেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ২৩:৩৬
Share: Save:

দৈনন্দিন কাজের চাপে সঠিক সময়ে খাওয়াদাওয়া করার কথা মাথায় থাকে না অনেকেরই। এর ফলে পুষ্টির একাধিক সমস্যা দেখা যায় তেমনই দীর্ঘ দিন ধরে এই অনিয়ম চলতে থাকলে শরীরে বাসা বাঁধতে পারে একাধিক দীর্ঘমেয়াদী রোগ। অথচ একটু সচেতন হয়ে সঠিক সময়ে খাওয়াদাওয়া করার রয়েছে হাজার গুণ। অন্তর্জাল ঘেঁটেই হোক বা পুষ্টিবিদের কাছে গিয়ে, ডায়েট সম্পর্কে কম বেশি সকলেই জানেন। কিন্তু কোন সময়ে কোন খাবার গ্রহণ করা উচিত সে সম্পর্কে সঠিক ধারণা সকলে দিতে পারেন না।

জেনে নিন কোন সময়ে কী খেলে, দ্রুত কমবে ওজন—

১) সকালের জলখাবার

খাবারের সময় বিপাককে প্রভাবিত করে। সকালে, ঘুম থেকে ওঠার পর দারুন সক্রিয় থাকে দেহের বিপাক প্রক্রিয়া। ফলে সকালে দ্রুত জলখাবার খেলে বিপাক প্রক্রিয়াটি আরও ভাল হয়। তা ছাড়া রাতে ঘুমের পর দীর্ঘ সময় খালি থাকে পেট। তাই সকাল ৭টার মধ্যে প্রাতরাশ খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। তবে সকালে উঠে ঠান্ডা খাবার খেতে নিষেধ করছেন তাঁরা।

২) দুপুরের খাবার

প্রোটিন, কার্ব, পরিমিত ফ্যাট সমৃদ্ধ খাবার দুপুরে খেতে হবে। সকালে বেশি খাওয়া হয়ে গেছে বলে দুপুরের খাওয়ার বাদ দেওয়া যাবে না। তবে দুপুর ১২টা থেকে ১টার মধ্যে।

৩) বিকেলের খাবার

দুপুরে খাওয়ার পর ফল খেতে ইচ্ছে না করলে এক আধটা দিন বাদ দিতে পারেন। কিন্তু বিকেলে স্প্রাউটস, মাখনা, ভুট্টার খই, এই জাতীয় খাবার রাখতে ভুলবেন না। সঙ্গে অবশ্যই এক কাপ গ্রিন টি। বিকেলে ৫টা থেকে ৬টার মধ্যে খেয়ে নিন চা।

৪) রাতের খাবার

সারা দিন নানা কাজের পর রাতে খুব ভারী খাবার না খেলেই ভাল। শুতে যাওয়ার অন্ততপক্ষে ২ঘণ্টা আগে খেয়ে নিতে হবে রাতের খাবার। হালকা স্যুপ, পোহা, ডালিয়া এই জাতীয় খাবার খেতেই পারেন। তবে ৮টার মধ্যে খেয়ে নেওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Food Meal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE