Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Bappi Lahiri

Bappi Lahiri Death: প্রিয় বাপ্পিদার আকস্মিক প্রয়াণে হতবাক, ইন্টারনেটে কিসের খোঁজ করলেন ভারতীয়রা

জানেন কি বাপ্পি লাহিড়ির মৃত্যুর পর ইন্টারনেটে মূলত কী কী বিষয়ে সবচেয়ে বেশি খোঁজ পড়ল ভারতে?

চলে গেলেন বাপ্পি লাহিড়ি।

চলে গেলেন বাপ্পি লাহিড়ি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ১২:২৪
Share: Save:

মঙ্গলবার মধ্যরাতে অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়ে ৬৯ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন সুরকার ও গায়ক বাপ্পি লাহিড়ি। জানেন কি বাপ্পি লাহিড়ির মৃত্যুর পর ইন্টারনেটে মূলত কী কী বিষয় খোঁজ করেছেন নেটাগরিকরা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ইন্টারনেটে প্রধানত যে যে বিষয়গুলি খোঁজ করেছেন নেটাগরিকরা তার মধ্যে শুরুতেই রয়েছে অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া, স্লিপ অ্যাপনিয়া ও ওএসএ-র মতো বিষয়গুলি। একটি বড় সংখ্যক মানুষ খোঁজ করেছেন বাপ্পি লাহিড়ির বয়স। পাশাপাশি বাপ্পি লাহিড়ির বিভিন্ন বিখ্যাত গানও খুঁজে দেখেছেন বহু মানুষ। এ সব কিছুর পাশাপাশি বহু মানুষ খুঁজে দেখেছেন উষা উত্থুপকেও। সম্ভবত বাপ্পি লাহিড়ির সুরে তার গাওয়া বিখ্যাত গানগুলির জন্যই হয়েছে এমন।

প্রসঙ্গত অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া হল ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের একটি ব্যাধি। এই রোগে ঘুমানোর সময়ে শ্বাস-প্রশ্বাস অনিয়মিত হয়ে যায়। অর্থাৎ শ্বাস কখনও শুরু হয়, কখনও আচমকা বন্ধ হয়ে আসে। বিভিন্ন ধরনের স্লিপ অ্যাপনিয়া আছে, তবে সবচেয়ে বেশি যা দেখা যায়, তা হল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। এই রোগে আক্রান্তের গলার পেশি স্বাভাবিকের তুলনায় বেশি শিথিল হয়ে আসে। এই পেশি মুখগহ্বরের টাকরা, আল জিভ, জিহ্বা ও টনসিলের মতো অংশগুলিকে ধরে রাখে। ফলে এই পেশির শিথিলতায় শ্বাস নেওয়ার পথটি রুদ্ধ হয়ে আসে ও ঘুমের সময় আচমকা শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা দেয়। অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের ঘুমের মধ্যে মৃত্যু হওয়ার আশঙ্কা সাধারণ মানুষের তুলনায় প্রায় দ্বিগুণ। এই রোগের ফলে ঘুমের মধ্যে হ্রদ্‌রোগে আক্রান্ত হতে পারেন মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE