Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Vegetables

Green Vegetables: ঘরোয়া রান্না খেয়েও লেগেই থাকে পেটের সমস্যা? অতিরিক্ত শাক-সব্জি খাচ্ছেন কি

কোষ্ঠকাঠিন্য থেকে পেট ফেঁপে গিয়ে অস্বস্তি, সবই হতে পারে অতিরিক্ত শাক-সব্জি খাওয়ার কারণে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ২০:১৬
Share: Save:

নিয়ম করে শাক-সব্জি খাওয়া জরুরি। তাতে শরীরে পর্যাপ্ত ভিটামিন-মিনারেল প্রবেশ করে। কিন্তু অতিরিক্ত খেলে, তা উল্টে সমস্যার কারণও হয়ে উঠতে পারে।

নতুন প্রজন্মের মধ্যে শাক-সব্জি খাওয়ার বিষয়ে সচেতনতা তৈরি হয়েছে। তবে রোজের খাবারে যে ভারসাম্য সবচেয়ে বেশি প্রয়োজনীয়, তা মনে করাচ্ছেন চিকিৎসকরা। অনেকেই এমন আছেন, যাঁরা মাছ-মাংস খাওয়া ছেড়ে দিয়েছেন। ভাতও স্বাভাবিক ভাবেই খান মেপে। ফলে পেট ভর্তি রাখার ক্ষেত্রে পুরোটাই শাক-সব্জির উপর নির্ভর করেন।

কিন্তু এ ক্ষেত্রে একটি সমস্যা রয়েছে। অতিরিক্ত কোনও কিছুই যে ভাল নয়। এমনই মনে করাচ্ছে হালের গবেষণা। চিকিৎসকরাও দেখেছেন, দিন দিন হজমের গোলমাল বাড়ছে। অনেকেই এমন সমস্যা নিয়ে আসছে। এবং দেখা যাচ্ছে, তা এমন মানুষদের মধ্যেও বাড়ছে, যাঁরা গোটা সপ্তাহ সচেতন ভাবে ঘরে তৈরি খাবারই খান। বাইরের তেল-মশলা এড়িয়ে চলেন সচেতন ভাবেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চিকিৎসকদের বক্তব্য, কোষ্ঠকাঠিন্য থেকে পেট ফেঁপে গিয়ে অস্বস্তি, সবই হতে পারে অতিরিক্ত শাক-সব্জি খাওয়ার কারণে। শাক-সব্জিতে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। যা মাপ মতো খেলে অবশ্যই শরীরের যত্ন নেয়। কিন্তু শরীরের প্রয়োজনের অতিরিক্ত শাক-সব্জি খেলে উল্টে বিপদ ঘটতে পারে। ফলে খাদ্যাভ্যাসের ক্ষেত্রে সবচেয়ে জরুরি বিষয় হল পরিমিতি বোধ। মনে করাচ্ছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetables Diet Indigestion Constipation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE