Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Fruits

Protein: ফলেও থাকে প্রোটিন? জেনে নিন কী কী ফল খাবেন প্রোটিনের জন্য

জানেন কি ফলেও আছে প্রোটিন? রইল কিছু প্রোটিন সমৃদ্ধ ফলের সন্ধান।

প্রতি ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২.৬ গ্রাম প্রোটিন

প্রতি ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২.৬ গ্রাম প্রোটিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১৮:৩০
Share: Save:

প্রোটিন বললেই আমাদের প্রথমে মনে হয় মাছ বা মাংসের কথা। এর পরেই হয়তো আসবে ডাল। আর ফল? দূর দূরান্তেও না। কিন্তু জানেন কি ফলেও আছে প্রোটিন? অবাক হচ্ছেন? আজ আপনার জন্যে রইল এমন কিছু ফলের সন্ধান যা প্রোটিনে সমৃদ্ধ।
১) পেয়ারা: পেয়ারা যেমন সুস্বাদু ফল, তেমনই উপকারি। পেয়ারার রস বা জ্যামও বেশ জনপ্রিয়। কিন্তু এ কথা কি জানেন যে প্রতি ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২.৬ গ্রাম প্রোটিন? প্রোটিন ছাড়াও পেয়ারায় রয়েছে ভিটামিন সি।

 ১০০ গ্রাম কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন।

১০০ গ্রাম কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন।

২) কমলালেবু: বাঙালির কাছে শীতকাল মানেই পিকনিক আর কমলালেবু। তবে কমলালেবুর খাদ্যগুণ সম্পর্কে কি জানা আছে? প্রতি ১০০ গ্রাম কমলালেবুতে থাকে ০.৯ গ্রাম প্রোটিন।
৩) কলা: কলাতে থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম। আরও নানা ধরনের উপাদানের মধ্যে রয়েছে প্রোটিনও। ১০০ গ্রাম কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন।
৪) কিশমিশ: আঙুর ফল শুকিয়ে তৈরি হয় কিশমিশ। পায়েস হোক বা পোলাও, কিশমিশ দিতেই হবে। প্রতি ১০০ গ্রাম কিসমিসের মধ্যে থাকে ৩ গ্রাম প্রোটিন।
৫) খেজুর: বাঙালি চাটনিতে খেজুর এক জনপ্রিয় উপকরণ। এই খেজুরের প্রতি ১০০ গ্রামে থাকে ২.৪৫ গ্রাম প্রোটিন। এ ছাড়াও থাকে ৮ গ্রাম তন্তু (ফাইবার)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Protein Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE