Advertisement
২৫ এপ্রিল ২০২৪
carrot

Hypertension: উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে? রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গাজরের রস খান

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে তা নিয়ন্ত্রণে রাখতে মুঠোমুঠো ওষুধের উপর নির্ভর করতে হয়। তবে সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে নিয়মিত গাজরের রস খেলে।

গাজরের রস কমাবে উচ্চ রক্তচাপ

গাজরের রস কমাবে উচ্চ রক্তচাপ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১৫:১৬
Share: Save:

উচ্চ রক্তচাপ রয়েছে যাঁদের, তাঁদের প্রতিনিয়তই ওষুধের উপর নির্ভর করতে হয়। সেই সঙ্গে মেনে চলতে হয় একটা স্বাস্থ্যকর খাদ্যতালিকা ও সুস্থ জীবনযাত্রা। পুষ্টিবিদদের মতে স্বাস্থ্যকর খাদ্যতালিকার মধ্যে অবশ্যই গাজর রাখতে ভুলবেন না। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার রয়েছে। তবে গাজর ঠিক ভাবে না খেলে কিন্তু উপকার পাওয়া সম্ভব নয়। গাজর খাওয়ার সময় গাজর খুব ভাল করে চিবিয়ে খাওয়া উচিত। তবে বিশেষজ্ঞদের মতে গাজরের রস করে খেলেই তার পুষ্টিগুণের সবটা পাওয়া সম্ভব। এক গ্লাস গাজরের রস প্রায় তিনটি গোটা গাজর খাওয়ার সমান।

কেন খাবেন গাজরের রস?

১) গাজরে ফাইবারের পরিমাণ বেশি থাকায় তা পেটের মধ্যে থাকা ব্যাকটেরিয়াদের সহায়তা করে, ফলে পেটের স্বাস্থ্য ভাল থাকে। কাজেই পেট ফাঁপা, বদহজম ইত্যাদির মতো সমস্যা দেখা দেয় না।

২) গাজরে থাকা পটাশিয়াম মানবদেহের হৃদযন্ত্র, মস্তিষ্ক, যকৃত ভাল রাখতে সহায়তা করে। এছাড়া পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৩) শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়ায় ভিটামিন সি। আর গাজরে এই ভিটামিন সি প্রচুর পরিমাণে রয়েছে।

৪) গাজরের রসে থাকা উৎসেচক আমাদের যকৃত পরিষ্কার রাখতে সহায়তা করে। কাজেই জন্ডিস, ম্যালেরিয়া বা ডেঙ্গির মতো সমস্যা হলেও এটি খেলে উপকার পাবেন।

৫) এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় তা হৃদযন্ত্র সংক্রান্ত নানা অসুখ থেকে বাঁচায়। এমনকি গাজরে থাকা পুষ্টি উপাদান ক্ষতিগ্রস্ত হওয়া ডিএনএ সারাতেও সহায়তা করে।

কী ভাবে খাবেন?

গাজরের রস করে নিন, তারপর এক চিমটে কোল্ড-প্রেসড অয়েল তার মধ্যে মেশাতে পারেন। তাতে ফ্যাটের পরিমাণ বাড়বে। আর যদি সেটা না মেশাতে চান, তাহলে বাদাম মেশাতে পারেন। এতেও রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট। খাওয়ার আগে উপরে একটু পাতিলেবুর রস মিশিয়ে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

carrot Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE