Advertisement
১১ মে ২০২৪
Ajwain

Benefits of Ajwain: ঋতুস্রাবের ব্যথা কমাতে পারে জোয়ান? আর কোন কোন শারীরিক সমস্যা কমতে পারে জোয়ানে

প্রাচীন চিকিৎসাশাস্ত্রে জোয়ানের উপকারের উল্লেখ পাওয়া যায়। হজমের সুবিধা তো আছেই, তার সঙ্গে কফ-কাশির সমস্যা থাকলেও জোয়ান খেতে বলা হত আগে।

পেটের যে কোনও সমস্যায় কাজে লাগতে পারে জোয়ান।

পেটের যে কোনও সমস্যায় কাজে লাগতে পারে জোয়ান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫৪
Share: Save:

খাওয়ার শেষে মুখশুদ্ধি হিসাবে জোয়ান অনেকেই খেয়ে থাকেন। অনেকে আবার অম্বল হলেও জোয়ান খান। একটু জোয়ান চিবিয়ে নিয়ে জল খেলেই কম সময়ে আরাম পাওয়া যায়। তবে এ ছাড়াও অনেক উপকার করে জোয়ান। রোজ সামান্য জোয়ান খেলে অনেক রোগ থেকেই মুক্তি পাওয়া সম্ভব।

প্রাচীন চিকিৎসাশাস্ত্রেও জোয়ানের উপকারের উল্লেখ পাওয়া যায়। হজমের সুবিধা তো আছেই, তার সঙ্গে কফ-কাশির সমস্যা থাকলেও জোয়ান খেতে বলা হত আগে। দেখে নেওয়া যাক কোন কোন রোগ থেকে মুক্তি দিতে সক্ষম জোয়ান।

১) পেটের যে কোনও সমস্যায় কাজে লাগতে পারে জোয়ান। পেট ব্যথা, বমি ভাব, অম্বল— সবেতেই কাজে লাগে জোয়ান। এতে প্রচুর পরিমাণ ফাইবার আছে। তাই বদহজম আর কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে।

২) স্থূলতার সমস্যা দেখা দিলেও জোয়ান খাওয়া যায়। ওজন কমানোর ক্ষেত্রে বেশ কাজে লাগে এই মশলা। রোজ রাতে এক গ্লাস জলে কিছুটা জোয়ান ভিজিয়ে রেখে পরদিন সকালে খাওয়া যায়। এতে বিপাক হার বাড়বে। আর তার সঙ্গেই কমবে ওজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) ঋতুস্রাবের সময়ে পেটে ব্যথা হয় অনেকের। এমন সময়ে হাল্কা গরম জলে জোয়ান ভিজিয়ে খেলে কোমর ও পেটের ব্যথা কমে।

৪) বুকে কফ জমলেও কাজে লাগতে পারে জোয়ান। গরম জলে অল্প নুন আর জোয়ান ফেলে খেলে গলা ব্যথাও কমবে।

৫) টানা মাথার যন্ত্রণা হলেও কাজে আসতে পারে জোয়ান। একটি কাপড়ে কিছুটা জোয়ান বেঁধে নিয়ে তার গন্ধ নেওয়া যায়। কিছু ক্ষণ এমন করলে কমবে মাথা ব্যথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajwain Health Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE