Advertisement
২৪ জুন ২০২৪
Ghee on Empty Stomach

খালি পেটে ঘি খাওয়া উচিত নয় কেন? কী ক্ষতি হয় এতে?

পিত্তদোষ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ঘি। কিন্তু খালি পেটে ঘি খেলে উল্টো বিপত্তি হতে পারে বলেই মনে করা হয়।

Image of ghee

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৯:২৭
Share: Save:

ঘি খেলেই ওজন বেড়ে যাবে, এমন ধারণা এখন অচল। তাই সকালবেলা ঘুম থেকে উঠে সামান্য একটু ঘি খেয়েই দিন শুরু হয়। শরীর-স্বাস্থ্য ভাল রাখা থেকে ত্বক, চুলের যত্ন— সবেতেই ঘি ব্যবহার করা যায়। ঘিয়ের মধ্যে রয়েছে ভিটামিন এ, ডি, ই, কে, স্বাস্থ্যকর ফ্যাট, ওমেগা ৩-এর মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। তবে একদল পুষ্টিবিদের মত, খালি পেটে ঘি খাওয়া না কি স্বাস্থ্যের পক্ষে আদৌ ভাল নয়। সমাজমাধ্যমের প্রভাবী এবং আয়ুর্বেদ চিকিৎসক রেখা রাধামণিও এ বিষয়ে একমত। তাঁর মতে, বহুগুণের অধিকারী হলেও খালি পেটে ঘি খেয়ে দিন শুরু করা মোটেও স্বাস্থ্যকর নয়। পিত্তদোষ নিয়ন্ত্রণ রাখতেও সাহায্য করে ঘি। কিন্তু খালি পেটে ঘি খেলে উল্টো বিপত্তি হতে পারে বলেই মনে করছেন তিনি।

খাওয়ার আগে ঘি গরম করে নেবেন কেন?

শিশি থেকে বার করতে সুবিধা হয় বলে অনেকেই জমাট বাঁধা ঘি গরম জলে বসিয়ে একটু গলিয়ে নেন। তাতে ঘিয়ের মধ্যে থাকা পুষ্টিগুণ সঠিক ভাবে শরীরে পৌঁছতে পারে এবং তা হজমে সহায়ক হয়। তাই ডাল, সব্জিতে ঘি দেওয়ার আগে ঘি সামান্য গরম করে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ghee Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE