×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

ঘরে বসেই জিম? কেন বেছে নেবেন অনলাইন শরীরচর্চা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ এপ্রিল ২০২১ ২০:৫৫


প্রতীকী ছবি।

গত বছর বেশির ভাগ জিম ছিল বন্ধ। খোলার পর এখনও অনেকে যেতে ভয় পাচ্ছেন। কিন্তু শরীরচর্চা তো থেমে থাকতে পারে না। বিশেষ করে এই অতিমারির আবহে নিজেদের ফিট রাখা আরও জরুরি হয়ে প়়ড়েছে। মুশকিল আসান করার জন্য অনলাইনেই পেয়ে যাবেন বিভিন্ন উপায়। বিশেষজ্ঞরা কেউ তাদের ইনস্টাগ্রাম পেজ’এ শরীরচর্চার লাইভ ভিডিও করছেন, কেউ বা তাঁদের ইউটিউব চ্যানেলে প্রত্যেক সপ্তাহে ভিডিও আপলোড করছেন। পছন্দ মতো বেছে নেওয়া যায় অনেক কিছুই। কিন্তু অনলাইনের কোনও নতুন শরীরচর্চার প্রশিক্ষণ শুরু করার আগে কোন জিনিসগুলো মাথায় রাখবেন একটু জেনে নিন।

বিশেষজ্ঞদের চিনে নিন ইন্টার্নেট মানেই হাজার একটা উপায়। কিন্তু কাকে দেখে নিজের শরীরচর্চা শুরু করবেন, সেটা ভাল করে যাচাই করে নিন। অনেক ইউ়টিউব চ্যানেলে হয়ত এমন কিছু কঠিন ব্যায়াম দেখানো হয়েছে যেগুলো করতে গিয়ে হীতে বিপরীত হয়ে গেল। যার ভিডিও দেখে ব্যায়াম করা শুরু করছেন, তিনি নিজে কতটা সে বিষয়ে পারদর্শী সেটা আগে বুঝে নিন।

বিনামূল্যে মুশকিল আসান প্রত্যেকটা জিমের একটা খরচ আছে। কিন্তু ইন্টার্নেটে আপনি প্রচুর ভিডিও বিনামূল্যেও পেয়ে যাবেন। অনেক বলিউড তারকাদের ফিটনেস বিশেষজ্ঞরা নিয়মিত তাঁদের ইনস্টাগ্রাম পেজ’এ ছোট ছোট ভিডিও পোস্ট করেন। সেগুলো মেনে চললে অনেকটাই কাজ হয়। ইউটিউবে অনেকের ফিটনেস চ্যানেল রয়েছে। তাঁদেরও অনেক ভিডিও বিনামূল্যেই দেখতে পাবেন। তবে অনেকে কিছু বিশেষ ভিডিও তৈরি করেন। বা কিছুদিনের জন্য নির্দিষ্ট কোনও প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করেন। সেই ভিডিওগুলো দেখতে হলে আপনাকে নির্ধারিত কিছু মূল্য দিতে হতে পারে।

Advertisement

নিজের মতো প্রশিক্ষণ তৈরি এখন সবকিছু আপনার প্রয়োজন অনুযায়ী তৈরি হয়ে যায়। অনেক অ্যাপ রয়েছে বাজারে যেখানে আপনি আপনার লক্ষ্য অনুযায়ী বিশেষ প্রশিক্ষণ ডিজাইন করে নিতে পারবেন। ওজন কমাতে চান, স্বাস্থ্য বদলাতে চান, কোমরের মেদ কমাতে চান— যে কোনও চাহিদা অনুযায়ী আপনি বিশেষ প্রশিক্ষণ করিয়ে নিতে পারেন। আপনার জীবনধারা অনুযায়ী ডায়েটও পরিকল্পনা করে দেবে এই অ্যাপগুলো।

Advertisement