×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

আক্কেল দাঁতের ব্যথা? ঘরোয়া উপায়ে কমানো যেতে পারে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ এপ্রিল ২০২১ ১৩:০২
ঘরোয়া উপায়ে কমানো যায় আক্কেল দাঁতের ব্যথা।

ঘরোয়া উপায়ে কমানো যায় আক্কেল দাঁতের ব্যথা।

আক্কেল দাঁতের ব্যথা অনেককেই ভোগায়। নানা কারণে আক্কেল দাঁতের ব্যথা হতে পারে। ব্যথা মারাত্মক অবস্থায় পৌঁছলে চিকিৎসকের পরামর্শ নিতে হয়। প্রয়োজনে ছোট অস্ত্রোপচারও করতে হতে পারে। তা ছাড়া দ্রুত আক্কেল দাঁতের ব্যথার ব্যবস্থা না নিলে তা থেকে শরীরের অন্য সমস্যাও দেখা দিতে পারে।

আক্কেল দাঁতের ব্যথার কারণ কী? প্রাপ্ত বয়স্ক অনেকের ক্ষেত্রেই একটা সময় আক্কেল দাঁত গজাতে শুরু করে। অর্থাৎ মাড়ির তলা থেকে দাঁতটি উঠে আসে। এর ফলে মাড়ি ফেটে বিপুল ব্যথা হয়। সেই ব্যথা আরও বাড়তে পারে যদি দাঁতটি সোজা পথে না ওঠে। ব্যাঁকা পথে উঠলে ব্যথা বাড়ে।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর জন্য চিকিৎসকরা ওষুধ দেন। কিন্তু ঘরোয়া কিছু পদ্ধতিতেও এই ব্যথা কমিয়ে ফেলা যায়। রইল তেমনই কয়েকটি রাস্তা।

Advertisement

নুন জল: হালকা গরম জলে নুন মিশিয়ে কুলকুচি করা যেতে পারে। এতে দাঁতের গোড়ায় থাকা ব্যাকটিরিয়ার বাড়বাড়ন্ত কমে। ফলে আক্কেল দাঁত যেখানে উঠছে, সেই জায়গায় কোনও সংক্রমণ থাকলে, তা কমে যায়। তা ছাড়া এতে মাড়ির ব্যথারও কিছুটা উপশম হয়।

লবঙ্গ: দাঁতের ব্যথায় লবঙ্গ খুবই কার্যকর। মুখের মধ্যে ব্যথার এলাকায় একটি লবঙ্গ দাঁতে করে চেপে রাখতে হয়। এই লবঙ্গের রস আক্রান্ত জায়গাটিতে মেশে। সেখানকার সংক্রামক ব্যাকটিরিয়ার মৃত্যু তো হয়ই, একই সঙ্গে ব্যথাও কমে।

ঠান্ডা-গরম সেঁক: দিনের মাথায় ঘুরিয়ে ফিরিয়ে ঠান্ডা-গরম সেঁক দেওয়া যেতে পারে বাইরে থেকে। একটি তোয়ালেতে বরফ নিয়ে ঠান্ডা সেঁক দিলে ব্যথা কমবে। গরম সেঁক দিলে রক্ত চলাচল বাড়বে। ফলে ব্যথার দ্রুত উপশম হবে।

Advertisement