×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

ত্রিফলা কতটা কাজের? কী বলছে আধুনিক চিকিৎসাশাস্ত্র?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ এপ্রিল ২০২১ ১২:৪৩
ত্রিফলা কতটা কাজের?

ত্রিফলা কতটা কাজের?

ভারতীয় আয়ুর্বেদে খুব গুরুত্ব দেওয়া হয়েছে ত্রিফলাকে। কিন্তু সত্যিই কি ত্রিফলা এতটা গুরুত্ব পাওয়ার মতো কিছু? কী বলছে হালের চিকিৎসাবিজ্ঞান?

ত্রিফলা হল ৩ ফলের মিশ্রন। আমলকি, হরিতকি বা হরদ এবং বিভিতকি বা বহেরা। এই ৩ ফল শুকিয়ে তাদের চূর্ণ একসঙ্গে মিশিয়ে তৈরি হয় ত্রিফলার মিশ্রন। হালের বিজ্ঞান এই প্রতিটি ফল নিয়ে আলাদা আলাদা করে জানিয়েছে তাদের গুণের কথা।

আমলকি: প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভর্তি। পেটের সমস্যা দূর করা থেকে শরীরে জমা দূষিত পদার্থ সাফ করা— আমলকির অনেক গুণ। রোগ প্রতিরোধ শক্তিও বাড়ায় এটি।

Advertisement

হরিতকি: এতেও অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর পরিমাণে রয়েছে। অন্ত্র পরিষ্কার করতে এর বিকল্প নেই।

বিভিতকি: এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। পাশাপাশি পেশির পুষ্টি জোগায় আর হাড় মজবুত করে।

গবেষণায় এই ৩ ফলের মিশ্রনের গুণ সম্পর্কে উঠে এসেছে বিস্ময়কর তথ্য। কী কী গুণ রয়েছে ত্রিফলার? দেখা গিয়েছে, ওজন কমাতে সাহায্য করে এটি। এ ছাড়াও ক্যানসার প্রতিহত করতেও সাহায্য করে ত্রিফলা। এখানেই শেষ নয়। দাঁতের সমস্যা আটকাতে, ত্বক উজ্জ্বল করতে, মানসিক চাপ বা উদ্বেগ কমাতে পারে এই মিশ্রন।

কী ভাবে খাবেন ত্রিফলা? বেশ কিছু নামী কোম্পানির ত্রিফলা বড়ি পাওয়া যায়। সেই ট্যাবলেট খেতে পারেন। এ ছাড়াও ত্রিফলা চূর্ণ পাওয়া যায়। ১ চামচ চূর্ণ ১ কাপ জলে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। সকালে সেই জল খেয়ে নিতে হবে। এর সঙ্গে ১ চামচ মধু মিশিয়েও খাওয়া যায়।

Advertisement