Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Food during Menstruation: ঋতুস্রাবের সময়ে যে ৪টি খাবার মেয়েদের ডায়েটে অবশ্যই রাখা উচিত

ঋতুস্রাবের সময়ে মেয়েদের শরীর থেকে অনেকটা রক্তক্ষয় হয়। তাই আয়রনের অভাব দেখা দিতে পারে। নজর দিতে হবে খাওয়াদাওয়ার দিকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ সেপ্টেম্বর ২০২১ ১১:৩৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মেয়েদের শরীরে আয়রনের অভাব বা অ্যানিমিয়ার মতো রোগ হওয়ার অনেক রকম কারণ থাকতে পারে। তবে ঋতুস্রাবের সময়ে অনেক পরিমাণে রক্তক্ষয় হওয়ার কারণেও আয়রনের অভাব তৈরি হওয়ার সম্ভাবনা থাকে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতীয় মহিলাদের শরীরে আয়রনের অভাব আখছাড় দেখা যাচ্ছে। তাই বহু চিকিৎসক এবং পুষ্টিবিদ মনে করেন, ঋতুস্রাবের সময়ে মেয়েদের খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। খাদ্যতালিকায় এমন খাবার রাখতে হবে যাতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এমন চারটি খাবারের তালিকা দেখে নিন।

১। গুড়
রিফাইন করা চিনির চেয়ে গুড় অনেক বেশি স্বাস্থ্যকর। তাই অনেকেই এখন চিনির বদলে গুড় দিয়ে রান্না করেন। তবে বেশির ভাগই জানেন না, গুড়ে বেশ কিছু পরিমাণে আয়রনও পাওয়া যায় যা আমাদের শরীরে প্রতিরোধশক্তি বাড়াতে সাহায্য করে। রান্নায় দেওয়া ছাড়াও চা-কফি-শরবত-লস্যিতেও আপনি চিনির বদলে গুড়ের গুঁড়ো ব্যবহার করতে পারেন।

২। পালং শাক
পালং শাকের গুণ অনেক। কম ক্যালরি হলেও এতে ভরপুর আয়রন এবং ভিটামিন সি পাবেন। পালং শাক শরীরের যে কোনও রকমের প্রদাহ কমাতে সাহায্য করে এবং প্রতিরোধশক্তিও বাড়ায়। পালং শাক দিয়ে নানা রকম বাঙালি রান্না করা ছাড়াও আপনি এটা স্যুপ বা স্যান্ডউইচে ব্যবহার করতে পারেন। ওমলেট বা অন্য গোলা রুটির মধ্যেও পালং শাক কেটে দিতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


৩। ছোলা
ছোলা আমরা অনেক তরকারিতে খেয়েই থাকি। এতেই প্রচুর পরিমাণে আয়রন পাবেন। ছোলা ভিজিয়ে সকালে খেতে পারেন। খিদে পেলেও ছোলা ভিজানো খাওয়া যায়। বিকেলের দিকে পেঁয়াজ-শসা দিয়ে ছোলা মেখেও খেতে পারেন।

৪। চি়ড়ে
ভিটামিন বি১, আয়রন, ফাইবার ছাড়াও আরও অনেক খনিজ রয়েছে চিড়েতে। ঋতুস্রাবের সময়ে যাঁদের পেটে যন্ত্রণা বেশি হয়, তাঁরা দই-চিড়ে দিয়েই জলখাবার সারতে পারেন। পোহা বা চিড়ের পোলাও স্বাস্থ্যকর বিকল্প। রক্তে শর্করা মাত্রা ঠিক রাখতেও সাহায্য করে এই খাবার।

আরও পড়ুন

Advertisement