Advertisement
০৫ মে ২০২৪
Dark Circles

প্রসাধনী কিংবা ঘরোয়া টোটকা নয়, চোখের নীচের কালি দূর করতে ভরসা রাখুন ৩ আসনে

যোগাসন করেও চোখের নীচের দাগছোপ মুছে ফেলা সম্ভব। শুনতে অবাক লাগলেও, চোখের নীচের কালি দূর করতে নিয়ম করে ৩টি যোগাসন করতে পারেন।

Yoga Poses to Reduce Dark Circle.

যোগাসন করলেই মুছে যাবে চোখের নীচের কালি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৭:১১
Share: Save:

অত্যধিক পরিশ্রম, কম ঘুম, ত্বকের সঠিক যত্ন— সব কিছু মিলিয়ে চোখের নীচে কালি পড়ে যাওয়া অস্বাভাবিক নয়। চোখের নীচের কালি মুছতে অনেকেই তখন পার্লারে ছোটেন। ঘরোয়া টোটকাতেও ভরসা রাখেন অনেকে। কিন্তু তা সত্ত্বেও চোখের নীচের জেদি দাগ সহজে যেতে চায় না। তা হলে উপায়? ওজন কমানো ছাড়াও, চোখের নীচের কালি দূর করতেও সাহায্য করে যোগাসন। চোখের তলার কালি দূর করতে ভরসা রাখবেন কোন যোগাসনগুলির উপর?

বালাসন

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীরটা বেঁকান। শরীরটা এমন ভাবে বেঁকান, যাতে বুক যেন গিয়ে উরুতে ঠেকে। মাথা মেঝেতে রাখুন। আর হাত দু’টো সামনের দিকে প্রসারিত করে রাখুন। এই আসন স্নায়ুতন্ত্রের জন্য খুব উপকারী। সেই সঙ্গে ঘাড় ও পিঠের ব্যথা কমাতেও এর জুড়ি নেই। তবে চোখের নীচের কালি তুলতেও ভরসা হতে পারে এই আসন।

মৎসাসন

প্রথমে একটি মাদুরের উপর টান টান হয়ে শুয়ে পড়ুন। দু’পাশে টান টান করে রাখতে হবে দুই হাত। তার পরে চোখ বুজে ফেলতে হবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। এ বার ধীরে ধীরে ধনুকের মতো করে পিঠ বেঁকিয়ে নিন। শরীরের ভার হাতের উপর রাখুন। বুক উপরের দিকে উঠে আসবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। এই ভঙ্গিতে দু’-তিন মিনিট থাকতে পারলে ভাল।

Yoga Poses to Reduce Dark Circle.

ভুজঙ্গাসন। ছবি: সংগৃহীত।

ভুজঙ্গাসন

ম্যাটের উপর উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু্ মেঝের উপর পাঁজরের দুই পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান। চোখের তলার কালি দূর করতে এই আসনের জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Dark Circles Yoga Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE