Advertisement
১৬ মে ২০২৪
Heart Attack

তরুণদের মধ্যে কেন বাড়ছে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি, বুঝিয়ে বললেন চিকিৎসকরা

এই প্রজন্মের বেশির ভাগই অনিয়ন্ত্রিত জীবনযাপনে অভ্যস্থ। এর সঙ্গে দোসর পড়াশোনার চাপ, কর্মক্ষেত্রে নানা উদ্বেগ। যার প্রভাব পড়ছে হৃদয়ে।

Symbolic image of heart

কেন বাড়ছে হৃদ্‌রোগের ঝুঁকি? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৯:৫২
Share: Save:

অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভাস এবং কর্মক্ষেত্রের উদ্বেগের কারণে তরুণ প্রজন্মের মধ্যে বেড়ে চলেছে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা। সম্প্রতি তেলঙ্গানায় দশ দিনে পাঁচ জনের মৃত্যুর ঘটনা বেশ ভয় ধরাচ্ছে সাধারণ মানুষ থেকে চিকিৎসকদের মনে। আশ্চর্যের বিষয় হল ওই পাঁচ জনের মৃত্যুর সঙ্গে কোনও না কোনও ভাবে যোগ রয়েছে হৃদ্‌রোগের।

চিকিৎসকদের মতে, হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার অনেক আগেই এই বিষয়ে নজর দেওয়া প্রয়োজন। এই প্রজন্মের বেশির ভাগই অনিয়ন্ত্রিত জীবন যাপনে অভ্যস্থ। এর সঙ্গে দোসর পড়াশোনার চাপ, কর্মক্ষেত্রে নানা উদ্বেগ। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, তরুণদের মধ্যে প্রক্রিয়াজাত খাবার, অতিরিক্ত নুন এবং চিনি খাওয়ার প্রবণতা বেশি হওয়ায় ছোট থেকেই ডায়াবিটিস, কোলেস্টেরল এবং রক্তে অন্যান্য যৌগগুলির ভারসাম্য বিঘ্নিত হয়। বিপাকহারের তারতম্যে লিভারের সমস্যাও বেড়ে যায়। দীর্ঘ জিনের এই অভ্যাসগুলিই হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

এর থেকে মুক্তির উপায় কী?

চিকিৎসকদের মতে, শুধু জীবনযাপনে নিয়ন্ত্রণ নয়। এই সমস্যা থেকে বাঁচতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। কিছু দিন আগে পর্যন্ত বলা হত ৪০ বছরের পর থেকে এই পরীক্ষা করানোর কথা। কিন্তু চিকিৎসকরা ৩০ বছর থেকেই স্বাস্থ্য পরীক্ষা করতে পরামর্শ দেন। পাশাপাশি, শরীরচর্চা অভ্যাস করতে হবে। খুব বেশি সময় না থাকলে সকালে এবং রাতে হাঁটাহাটি করা যেতে পারে। ধূমপান বা মদ্যপান ত্যাগ করতে পারলে আরও ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack Sudden Heart Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE