• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘নজিরবিহীন, অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতি’, করোনা নিয়ে সংসদে বললেন বিদেশমন্ত্রী

S Jaishankar
লোকসভায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি: লোকসভা টিভির সৌজন্যে

নোভেল করোনাভাইরাস (কোভিড-১৯)-এর আঁচ সংসদেও। সারা দেশের ৭৩ জনের করোনা সংক্রমণ নিশ্চিত হয়েছে বলে জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন লোকসভায় রিপোর্ট পেশ করেছেন। অন্য দিকে করোনার সংক্রমণকে ‘অত্যন্ত উদ্বেগজনক’ বলে মন্তব্য করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ‘নজিরবিহীন পরিস্থিতিতে নজিরবিহীন ব্যবস্থাই নিতে হবে’, বলেন বিদেশমন্ত্রী। পাশাপাশি ইরানে আটকে থাকা প্রায় ছ’হাজার ভারতীয়কে দেশে ফেরানোর চেষ্টা চলছে বলেও সংসদে জানিয়েছেন জয়শঙ্কর।

সারা বিশ্বের সঙ্গে ভারতেও প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে। এই পরিস্থিতিতে আজ বৃহস্পতিবার লোকসভার অধিবেশনে প্রায় দিনভর চর্চা চলল করোনা ভাইরাস নিয়ে। এ দিন স্বাস্থ্যমন্ত্রী হর্ষববর্ধন সারা দেশে আক্রান্তের সংখ্যা জানিয়ে বলেন, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। করোনা ভাইরাস সংক্রমণ নিশ্চিত হলে সঙ্গে সঙ্গে কেন্দ্রকে রিপোর্ট পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। করোনা সংক্রমণের পরীক্ষার জন্য সারা দেশে ১৫টি ল্যাবের পরিকাঠামো তৈরি করা হয়েছে।

কিন্তু যে ভাবে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে উদ্বেগ প্রকাশ করে বিদেশমন্ত্রী জয়শঙ্কর বলেন, ‘‘পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। নজিরবিহীন পরিস্থিতিতে নজিরবিহীন ব্যবস্থা নিতে হবে।’’ অপ্রয়োজনে এই সময় বেড়াতে না যাওয়ার পরামর্শ দিয়ে বিদেশমন্ত্রী বলেন, অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গে এই পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

আরও পড়ুন: করোনা: এক মাসের জন্য ভিসা বাতিল করল কেন্দ্র, আক্রান্ত বেড়ে ৭৩

আরও পডু়ন: স্বাস্থ্য বিমার আওতায় এল করোনাভাইরাস, নির্দেশ আইআরডিএ-র

ইরানে আটকে রয়েছেন প্রায় ছ’হাজার ভারতীয়। তাঁদের উদ্ধারের সব রকম চেষ্টা জারি রয়েছে জানিয়ে জয়শঙ্কর এ দিন বলেন, ‘‘ইরানে আটকে পড়া ভারতীয়দের মধ্যে ১১০০ জন তীর্থযাত্রী। তাঁরা মহারাষ্ট্র এবং জম্মু-কাশ্মীরের বাসিন্দা। এ ছাড়া ৩০০ জন পড়ুয়াও রয়েছেন। এঁদের মধ্যে ৫২৯ জনের নমুনা পরীক্ষার জন্য ভারতে নিয়ে আসা হয়েছিল। তাঁদের মধ্যে ২২৯ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে।’’ ইটালিতে একটি মেডিক্যাল টিম পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন বিদেশমন্ত্রী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন