• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অর্থনীতি চাঙ্গা করতে নয়া দাওয়াই, কর্পোরেট করে ছাড়ের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

Nirmala Sitharaman at press meet
সাংবাদিক বৈঠকে নির্মলা সীতারামন। ছবি: পিটিআই

Advertisement

ঝিমিয়ে পড়া অর্থনীতিকে ঝাঁকুনি দিতে এ বার নয়া ঘোষণা কেন্দ্রীয় সরকারের। বাজারে লগ্নি টানতে ভারতীয় সংস্থাগুলিকে করের হারে ছাড়ের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

শুক্রবার জিএসটি কাউন্সিলের বৈঠকের আগে নির্মলা বলেন, ‘‘দেশীয় সংস্থা ও নতুন তৈরি হওয়া দেশীয় সংস্থাগুলির ক্ষেত্রে আমরা কর্পোরেট করের হারে ছাড় দেওয়ার প্রস্তাব দিয়েছি।’’এর ফলে বাজারে নতুন বিনিয়োগ আসবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

নির্মলার ঘোষণা অনুযায়ী, সমস্ত সারচার্জ ধরেই নতুন কর ৩০ শতাংশ থেকে কমিয়ে২৫.২ শতাংশ করা হয়েছে। কেউ অগ্রিম কর মেটালেও সে ক্ষেত্রে নতুন হারে হিসাব করা হবে বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, নতুন কোম্পানিকে মিনিমাম অল্টারনেট ট্যাক্স বা ম্যাট দিতে হবে না। এ ছাড়াও, চলতি বছরের ১ অক্টোবর বা তার পরে তৈরি হয়েছে এমন সংস্থাকে ইনসেনটিভ ছাড়া ১৫ শতাংশ কর ছাড় দেওয়ার ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। চলতি বছরের পয়লা এপ্রিল থেকে এই নতুন কর ধার্য হবে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: গ্রেফতারি এড়াতে আগাম জামিনের আবেদন রাজীবের, নোটিস পেল সিবিআই

চলতি বছরের মার্চ মাস পর্যন্ত ১৬.৫ লক্ষ কোটি টাকা কর সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল সরকারের। এ সম্পর্কে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘‘আমরা এই কর ছাড়ের প্রভাব সম্পর্কে সচেতন এবং এটা আমাদের আর্থিক ঘাটতিতেও ধরা রয়েছে।’’

নির্মলার এই ঘোষণার পরেই চাঙ্গা হয়ে যায় শেয়ার বাজার। প্রাথমিক ভাবে বিএসই সেনসেক্স ১৯০০ পয়েন্ট বেড়ে যায়। এনএসই নিফটিও ১১ হাজার পয়েন্টের উপরে উঠে যায়।

আরও পড়ুন: ‘পাকিস্তান নীচে নামলেও ভারত মাথা উঁচু রাখবে’, বার্তা আকবরউদ্দিনের

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন