• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চাইলে মোদীকেও সাহায্য করতে প্রস্তুত, দিল্লি এসে বললেন নোবেলজয়ী অভিজিৎ

Abhijit Vinayak Banerjee
জেএনইউ-তে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

দিন কয়েক আগেই নোবেল পেয়েছেন। তা নিয়ে এখনও উচ্ছ্বাস থিতিয়ে যায়নি। তারই মধ্যে দিল্লিতে এসে পৌঁছলেন অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এলেন, ঘুরে বেড়ালেন তাঁর পুরনো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)-এর লাইব্রেরি থেকে ক্যান্টিন— সর্বত্র গেলেন। এবং এ দেশে চলতে থাকা বিতর্কের রেশটাকে মাথায় রেখে জানালেন, নরেন্দ্র মোদীও যদি কোনও সাহায্য চান তাঁর কাছে, তা হলে তিনি তাতেও প্রস্তুত।

শনিবার ভোরেই দেশে ফিরেছেন অভিজিৎ। তার পর এ দিন সকালেই পৌঁছন জেএনইউ-তে। সেখানে সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় গত কয়েক দিন ধরে তাঁকে নিয়ে চলা রাজনৈতিক টানাপড়েনের প্রসঙ্গ ওঠে। বিষয়টি এড়িয়ে যাওয়ার বদলে হাসিমুখেই জবাব দেন অভিজিৎ।

তিনি জানান, ন্যায় প্রকল্প নিয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করেছিল কংগ্রেস। কোথায় কত বরাদ্দ করা যায়, তা তিনি-ই জানিয়েছিলেন তাদের। তবে শুধু কংগ্রেস বলে নয়, বিজেপি এলে তাদেরও সব রকম ভাবে সাহায্য করতেন তিনি। কারণ নিজের রাজনৈতিক মতাদর্শের চেয়ে দেশের উন্নতি তাঁর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর একজন পেশাদার হিসাবেও বিজেপিকে সাহায্য করতেন তিনি। 

আরও পড়ুন: পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অবস্থান-বিক্ষোভ করা যাবে না, জানালেন জম্মু-কাশ্মীর পুলিশের ডিজি

আরও পড়ুন: বিশ্বব্যাঙ্ক থেকে রিজার্ভ ব্যাঙ্ক, সবার হিসেবেই ভারতের সম্ভাব্য বৃদ্ধির হারে নাটকীয় পতন​

সারা দিনই জেএনইউতে কাটান অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে যান। হালকা চালে টেবল টেনিসও খেলেন। ঘুরে দেখেন লাইব্রেরি। ছাত্রছাত্রীদের নিজস্বীর আবদার মেটান। একটি বই উদ্বোধনের কথা রয়েছে অভিজিতের। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাতের কথা তাঁর। বুধবার কলকাতায় আসবেন বলে একটা অভিজিতের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন