৭২-এ পা দিলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী, রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) নেতা লালুপ্রসাদ যাদব। জন্মদিনে লালুকে গোলাপ দিচ্ছেন, এমন একটি ছবি দিয়ে টুইট করে মঙ্গলবার লালুকে শুভেচ্ছা জানালেন স্ত্রী, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী। টুইটে লালুর ৭২তম জন্মদিনটিকে রাবড়ী বললেন, ‘আবির্ভাব দিবস’। দুর্নীতির দায়ে ৭ বছরের জেল হয়েছে লালুর। ঠাঁই হয়েছে বিরসা মুন্ডা জেলে। তবে শারীরিক কারণে বহু দিন ধরেই লালু রয়েছেন রাঁচীর হাসপাতালে।

হিন্দিতে করা টুইটে লালুকে ‘প্রাণপ্রিয় আদরণীয়’ সম্বোধন করে রাবড়ী তাঁর স্বামীর ৭২তম জন্মদিবসটিকে ‘আবির্ভাব দিবস’ বলে উল্লেখ করেছেন। লিখেছেন, ‘‘আমার আয়ুও তোমার হোক। তুমি অনেক অনেক দিন বাঁচো।’’

লালুর ৭২তম ‘আবির্ভাব দিবস’টি পালিত হয়েছে এ দিন আরজেডির সদর দফতরে। তবে সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বিহারের ৪০টি আসনের একটিতেও জিততে পারেনি আরজেডি। শরিক কংগ্রেস জিতেছে একটি আসনে। আর জিতেছেন লালুর কট্টর প্রতিদ্বন্দ্বী বিহারের মুখ্যমন্ত্রী সংযুক্ত জনতা দল নেতা নীতীশ কুমার। ফলে, লালুর ৭২তম জন্মদিনেও আরজেডি কর্মীদের মধ্যে উৎসাহের ঢল দৃশ্যতই ছিল কম।

আরও পড়ুন- দ্বিতীয় ইউপিএ, প্রথম এনডিএ আমলে জিডিপির হার বাড়িয়ে ভাবা হয়েছিল: অরবিন্দ​

আরও পড়ুন- ‘অবিলম্বে মুক্তি দিন সাংবাদিককে’, যোগীর সরকারকে ভর্ত্সনার পর নির্দেশ সুপ্রিম কোর্টের​

শনিবার অবশ্য আরজেডির তরফে তিন জন গিয়ে দেখা করে আসেন লালুর সঙ্গে। লালুর সঙ্গে বাইরের লোকজনকে দেখা করতে দেওয়ার জন্য সপ্তাহে ওই এক দিনই বরাদ্দ করেছেন জেল-কর্তৃপক্ষ।