• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শস্য দিয়ে তৈরি শিবাজির বিশাল ছবি! দেখতে পাবেন গুগল ম্যাপে

Shivaji
গুগল ম্যাপে দেখা যাচ্ছে শিবাজির ছবি। টুইটার থেকে নেওয়া ছবি।

Advertisement

১৯ ফেব্রুয়ারি ছিল ছত্রপতি শিবাজির জন্মদিন। ভাবছেন চার মাস পরে এই তথ্য আবার তুলে ধরার মানে কী? কারণটাশুনলে আপনিও চমকে যাবেন। ফেব্রুয়ারিতে ছত্রপতি শিবাজির ২.৪ লক্ষ বর্গফুট মাপের একটি ছবি তৈরি করা হয়েছিল। যা গুগল ম্যাপ থেকেও দেখা যায়। সম্প্রতি তারই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে।

মহারাষ্ট্রের জনপ্রিয় শিল্পী মঙ্গেশ নিপানকর গতবছর রঙ্গোলি দিয়ে রেকর্ড সাইজের শিবাজি মহারাজের ছবি এঁকেছিলেন। এবার অন্যরকম কিছু একটা করার ইচ্ছে ছিল। তাই তিনি ঠিক করেন, শস্যের সাহায্যে ছত্রপতি শিবাজির বড় সড় ছবি তৈরি করবেন।

যেমন ভাবা তেমন কাজ। মহারাষ্ট্রে লাতুর জেলায় নিলাঙ্গা গ্রামে ৬ একরের একটি জমি বেছে নেন মঙ্গেশ। তারপর সেই জমিতে শিবাজির একটি রেখাচিত্র বানিয়ে ফেলেন। সেই রেখা ধরে আড়াই হাজার কেজি শস্য বুনে দেন। শিবাজির জন্মদিনের সপ্তাখানেক আগে এই কাজ শেষ করেন। পরে এক সপ্তাহ ধরে বীজগুলিকে পরিচর্চা করে যান। সপ্তাখানেকের মধ্যেই সবুজ সবুজ ছোট ছোট গাছ বেরিয়ে আসে। যেগুলি একসঙ্গে ফুটিয়ে তোলে বিশাল বড় শিবাজির ছবি।

 

ছবিটি এত বড় গুগল ম্যাপেও স্পষ্ট দেখা যাচ্ছে। সেই সময় এভাবে প্রচারে না এলেও সম্প্রতি একটি ভিডিয়ো সামনে এসেছে। যেখানে দেখা যাচ্ছে গুগল ম্যাপে শিবাজির ওই সবুজ রঙের বিশাল ছবিটি। এখন ফেসবুক, টুইটার হোয়াটসঅ্যাপে ঘুরছে সেই ভিডিয়ো, লিঙ্ক। আপনি নিজেও খুঁজে নিতে পারেন গুগল ম্যাপে। ইংরেজিতে টাইপ করুন ‘ছত্রপতি শ্রী শিবাজি মহারাজ ফার্ম পেন্টিং আর্ট’ বা ‘ছত্রপতি শিবাজি মহারাজ গ্রাস ফটো ফার্ম’।

আরও পড়ুন : কেদারনাথ হয়ে উঠবে ‘অন্ধকার পর্যটন’ গন্তব্য

আরও পড়ুন : রসুন ছাড়ানোর অভিনব পদ্ধতি, ভিডিয়ো দেখা হল ২কোটি বারের বেশি

এই ছবিটি তৈরি করতে গ্রামের মানুষও অনেক সাহায্য করেছেন বলে জানিয়েছেন শিল্পী মঙ্গেশ। তাঁদের সাহায্য ছাড়া এই পরিকল্পনা বাস্তবায়িত করা সম্ভব ছিল না।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন