Advertisement
০৩ মে ২০২৪
Presents
Insurance Buying Tips

স্বাস্থ্য বিমা করাবেন ভাবছেন? যে বিষয়গুলি না জানলে হতে পারে বিপদ

স্বাস্থ্য বিমা নেওয়ার আগে সব দিক ভাল করে খতিয়ে দেখে বুঝে নেওয়া প্রয়োজন। যদি কভারেজ ভাল না হয়, তা হলে কিন্তু বিপদের সময়ে কোনও কাজেই আসবে না এই বিমা।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১১:৫৯
Share: Save:

মানুষের বেঁচে থাকার জন্য প্রথম যে তিনটি জিনিস জরুরি, তা হল-- খাদ্য, বস্ত্র, এবং বাসস্থান। আর মানুষের প্রাথমিক অধিকারের মধ্যে পড়ে স্বাস্থ্য এবং শিক্ষা। তবে যত দিন যাচ্ছে, ততই যেন বেড়ে চলেছে বাজারদর। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে অন্য সব কিছুর খরচও।

সে ভাবেই ঊর্ধ্বমুখী চিকিৎসার খরচ। তাই জরুরি হয়ে পড়েছে স্বাস্থ্য বিমাও। তবে স্বাস্থ্য বিমা নেওয়ার আগে সব দিক ভাল করে খতিয়ে দেখে বুঝে নেওয়া প্রয়োজন। যদি কভারেজ ভাল না হয়, তা হলে কিন্তু বিপদের সময়ে কোনও কাজেই আসবে না এই বিমা। তাই স্বাস্থ্য বিমা করানোর আগে মাথায় রাখুন এই জিনিসগুলি।

স্বাস্থ্য বিমা করানোর আগে ভাল করে দেখে নিন আপনার কতটা স্বাস্থ্য পরিষেবা প্রয়োজন। যার জন্য বিমা করাবেন, তাঁর বয়স, চিকিৎসার ইতিহাস, পূর্ব বিদ্যমান রোগের মতো বিষয়গুলি মাথায় রাখুন। বিশেষত আগে কোনও রোগ আছে কি না বা তার জেরে ভবিষ্যতে কোনও সমস্যা হতে পারে কি না, তা ভাল করে বিবেচনা করে তবেই বিমা পলিসি নির্বাচন করুন।

বাজারে অসংখ্য বিমা সংস্থা এবং তাদের অগুনতি পলিসি রয়েছে। তাই বিমা নির্বাচনের আগে ভাল করে তুলনা করে দেখে নিন। বিশেষ করে বর্হিবিভাগের রোগীদের চিকিৎসা, হাসপাতালে ভর্তির আগে এবং পরের খরচের মতো বিষয়গুলিতে কাদের কোন বিমা কতটা কভারেজ দেয়, তা দেখে নিন।

যে কোনও স্বাস্থ্য বিমা নির্বাচনের সময়ে শর্তাবলী ভাল করে পড়ে নিন। নির্দিষ্ট চিকিৎসার উপ-সীমা, অপেক্ষার সময় এবং বিমা ছাড়ার শর্তাবলীও ভাল করে দেখে নিন আগে থেকে।

সাধারণ রোগ ছাড়াও যদি আগে থেকে কোনও বিশেষ অসুখ থাকে, তা হলে সেই বিষয়েও বিমা সংস্থা বা আপনার বিমাকারীর সঙ্গে কথা বলে নিন।

শেষে আর একটি গুরুত্বপূর্ণ জিনিস। স্বাস্থ্য বিমার পলিসি নির্বাচনের সময়ে বিমা সংস্থার ক্লেম সেটলমেন্ট রেকর্ড এক বার দেখে নেওয়া প্রয়োজন। তাতে সেই সংস্থার কর্মদক্ষতা সম্পর্কে আপনার একটি ধারণা তৈরি হবে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beema insurence Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE