সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিত্র সংবাদ

এই সব দেশে গাড়ি চালাতে পারেন ভারতীয় লাইসেন্স থাকলেই

শেয়ার করুন
১৩ Australia
অস্ট্রেলিয়া: লাইসেন্স অবশ্যই হতে হবে ইংরেজিতে। তাহলেই অস্ট্রেলিয়ায় গাড়ি ড্রাইভিং-এর ছাড়পত্র পেয়ে যাবেন। তবে মাত্র তিন মাসের জন্য।
১৩ United States
মার্কিন যুক্তরাষ্ট্র: যদি আপনার সঙ্গে থাকে একটি বৈধ ভারতীয় লাইসেন্স তাহলে নির্ভয়ে এক বছর গাড়ি চালাতে পারেন ইউএসএ-র রাস্তায়। তবে হ্যাঁ, মাথায় রাখবেন এখানে কিন্তু রাস্তার ডানদিক দিয়ে গাড়ি চালানোর নিয়ম।
১৩ Germany
জার্মানি: ভারতীয় বৈধ লাইসেন্সে জার্মানিতেও কেল্লাফতে। তবে মাত্র ছয় মাসের জন্য।
১৩ Australia
অস্ট্রেলিয়া: লাইসেন্স অবশ্যই হতে হবে ইংরেজিতে। তাহলেই অস্ট্রেলিয়ায় গাড়ি ড্রাইভিং-এর ছাড়পত্র পেয়ে যাবেন। তবে মাত্র তিন মাসের জন্য।
১৩ France
ফ্রান্স: প্যারিসের মতো অমন মোহময় শহরের রাস্তাতেও আপনি গাড়ি চালাতে পারবেন। তবে তার আগে আপনার লাইসেন্সের ফ্রেঞ্চ ভাষায় ট্রান্সলেটেড একটি কপি সংগ্রহ করুন। তাহলে এক বছরের জন্য আপনাকে আর পায় কে?
১৩ South Africa
দক্ষিণ আফ্রিকা: ইংরেজিতে বৈধ ভারতীয় লাইসেন্স থাকলে আর কুছ পরোয়া নেই। দক্ষিণ আফ্রিকার দরজা আপনার জন্য খোলা।
১৩ UK
গ্রেট ব্রিটেন: এখানেও আপনার ভারতীয় লাইসেন্সটি এক বছরের জন্য দিব্যি বৈধ।
১৩ New Zealand
নিউজিল্যান্ড: এই দেশে ২১ বছরের আগে গাড়ি চালানো আইনত নিষিদ্ধ। তবে আপনি ২১ বছর পার করে গেলে ভারতীয় লাইসেন্সে গাড়ি চালাতে পারেন নিউজিল্যান্ডে।
১৩ Switzerland
সুইৎজারল্যান্ড: সুইৎজারল্যান্ডের অসাধারণ নৈস্বর্গিক সৌন্দর্যের মাঝে গাড়ি চালাতে চাইলে আপনার ভারতীয় লাইসেন্সটাই যথেষ্ট।
১০১৩ Mauritius
মরিশাস: মরিশাসের রাস্তা পর্যটকদের সুন্দরভাবে গাইড করার জন্য বিখ্যাত। তাই এখানে গেলে আপনার ভারতীয় লাইসেন্স দেখিয়ে সহজেই গাড়ি ভাড়া নিন। আর ঘুরে বেড়ান।
১১১৩ Norway
নরওয়ে: নরওয়ের বিখ্যাত আটলান্টা রোডে ড্রাইভিং করতে চান? আটলান্টিক সাগরের উপর দিয়ে যাওয়া এই রাস্তায় ড্রাইভিং করতে আপনার একটি বৈধ ভারতীয় লাইসেন্সই যথেষ্ট।
১২১৩ Spain
স্পেন: ভারতীয় লাইসেন্স পকেটে নিয়েও দিব্যি ঘুরে বেড়ান স্পেনের রাস্তায় রাস্তায়। ছয় মাস অবধি থাকবে এই লাইসেন্সের বৈধতা।
১৩১৩ Italy
ইতালি: বৈধ ভারতীয় লাইসেন্স পকেটে থাকলে পুলিশ মোটেও আপনাকে ধরবে না ইতালির রাস্তায়।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন