Advertisement
০২ মে ২০২৪
Blue Idlis

সাদা, গোল, চ্যাপ্টা নয়! এ বার ইচ্ছে হলেই কামড় বসাতে পারেন নীলরঙা ইডলিতে!

সম্প্রতি একজন ফুড ব্লগার নীল রঙের ইডলির কথা প্রথম প্রকাশ্যে এনেছেন। তিনি তাঁর ইনস্টাগ্রামের পাতায় নতুন স্বাদের এই ইডলির রেসিপি প্রকাশ করেছেন।

সম্প্রতি এক ফুড ব্লগার নীল রঙের ইডলির কথা প্রথম প্রকাশ্যে এনেছেন।

সম্প্রতি এক ফুড ব্লগার নীল রঙের ইডলির কথা প্রথম প্রকাশ্যে এনেছেন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৩:৪৬
Share: Save:

খাবারদাবার নিয়ে পরীক্ষানিরীক্ষা কম হয়নি। কাঁচালঙ্কার রসগোল্লা কিংবা নরম পানীয় দিয়ে ম্যাগি— এমন নতুন নতুন খাবার আবিষ্কারের উদাহরণ বহু। এ বার সেই তালিকায় যুক্ত হল নীল রঙের ইডলি। ধবধবে সাদা, গোল এবং চ্যাপ্টা ইডলি খেতেই অভ্যস্ত সকলে। তবে এ বার স্বাদ বদলের পালা।

সম্প্রতি এক ফুড ব্লগার নীল রঙের ইডলির কথা প্রথম প্রকাশ্যে এনেছেন। তিনি তাঁর ইনস্টাগ্রামের পাতায় নতুন স্বাদের এই ইডলির রেসিপি প্রকাশ করেছেন। প্রথমে অনেকেরই মনে হয়েছিল, রান্নায় ব্যবহারযোগ্য ‘ফুড কালার’ দিয়ে বোধ হয় রঙিন এই ইডলি বানানো হয়েছে। পরে অবশ্য সেই ভুল ভাঙে। ওই ব্লগার জানিয়েছেন, এতে কোনও রাসায়নিক রং ব্যবহার করা হয়নি। ‘বাটারফ্লাই পি’ নামক নীল রঙের ফুলের পাপড়ি দিয়ে তৈরি করা হয়েছে এই বিশেষ ধরনের ইডলি। এই ফুল ‘প্রজাপতি মটর ফুল’ নামে পরিচিত। চালের গুঁড়ো এবং সুজি— ইডলি তৈরির মূল দু’টি উপকরণ। ফুলের পাপড়ি সেদ্ধ করে ওই জল ছেঁকে তা দিয়ে ইডলির মিশ্রণটি তৈরি করা হয়। এই ফুলের কিছু স্বাস্থ্যগুণও রয়েছে। মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে এই ফুল দারুণ উপকারী। গ্রিন টি-র সঙ্গে এই ফুলের পাপড়ি ফুটিয়ে নিতে পারেন। উপকার পাবেন। নীলরঙা ইডলির কথা জানতে পেরে ইডলি-প্রেমীদের অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন। নতুন স্বাদের ইডলির রান্নার ভিডিয়োটি ইতিমধ্যে প্রায় এক লক্ষ মানুষ দেখে ফেলেছেন।

অন্য সংস্কৃতির উৎসব-অনুষ্ঠানের মতো খাবারদাবারও নিজের করে নিয়েছে বাঙালি। দক্ষিণ ভারতীয় খাবার খেতে যাঁরা পছন্দ করেন, ইডলি তাঁদের অনেকের কাছেই প্রিয়। খুবই স্বাস্থ্যকর এই খাবার। শরীর নিয়ে সচেতন এমন অনেকেই জলখাবারে হালকা খাবার হিসাবে ইডলি রাখেন। একই স্বাদের ইডলি খেয়ে একঘেয়েমি চলে এলে মাঝেমাঝে কামড় বসাতে পারেন সমুদ্রনীল এই ইডলিতে। মন ভাল হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blue Idlis Food Blogger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE